ইলেকট্রিক গাড়ি কেনায় উৎসাহ দিতে প্রায় 3 লাখ টাকা ইনসেন্টিভ, কর্মীদের মুখে হাসি ফুটিয়ে ঘোষণা এই ব্যাঙ্কের

Published on:

Bank of America offering incentives employees

বিশ্বের প্রায় সকল দেশের সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা নিজেদের ব্যবহারের জন্য বৈদ্যুতিক যানবাহনকে গুরুত্ব দিচ্ছে। পরিবেশ দূষণ রোধের কংশীদার হতে তাদেরকেও ঝাঁপিয়ে পড়তে দেখা যাচ্ছে। পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি ব্যাটারি চালিত গাড়ির রক্ষণাবেক্ষণের খরচও কম। তাই নিজেদের কর্মীদের ব্যবহারের জন্য এই জাতীয় যানবাহন আপন করছে নানান বহুজাতিক সংস্থা। তেমনই এবারে আমেরিকান বহুজাতিক ব্যাঙ্ক অফ আমেরিকা (Bank of America) ভারতে তাদের কর্মীদের জন্য ২.৯৫ লক্ষ টাকা ইন্সেন্টিভ দেওয়ার কথা ঘোষণা করল। এদেশের কর্মচারীদের বৈদ্যুতিক গাড়ি কিনতে উৎসাহ প্রদান করতে ওই অর্থ ভর্তুকি হিসাবে দেওয়া হবে।

সংস্থা সূত্রে খবর, ব্যাঙ্ক অফ আমেরিকা, ভারতের কর্মীদের নতুন ইলেকট্রিক গাড়ি কেনার জন্য ২,৯৪,৫০০ টাকা ইনসেন্টিভ দেবে। আবার একটি নতুন বৈদ্যুতিক গাড়ি ভাড়া নেওয়ার জন্য দেওয়া হবে ১,৪৭,২৫০ টাকা। শর্তসাপেক্ষে বলা হয়েছে যেসকল কর্মী ৩ বছরের বেশি সময় ধরে কর্মরত, এবং যারা নানা সুযোগ-সুবিধা এবং মাহিনা ধরে বছরে ১.৯৮ কোটি টাকার কম পান, কেবলমাত্র তারাই এই ভর্তুকি পাওয়ার যোগ্য।

তবে তালিকায় রয়েছে আরও কয়েকটি শর্ত। যেমন সেল্ফ চার্জিং হাইব্রিড ভেহিকেল, প্লাগ-ইন হাইব্রিড ভেহিকেল (PHEV), ফুয়েল সেল ইলেকট্রিক ভেহিকেল (FCEV) অথবা ইলেকট্রিক টু হুইলার কিনলে এই অর্থ পাওয়া যাবে না। কেবলমাত্র ব্যাটারি চালিত চার চাকা কিনলেই এই আর্থিক সুবিধা পাওয়া যাবে।

প্রসঙ্গত, ভারতে জীবাশ্ম জ্বালানির মতো বৈদ্যুতিক গাড়ির প্রচলন এখনও ততটা বৃদ্ধি পায়নি। যদিও চার্জিং পরিকাঠামো এবং গাড়ির রেঞ্জ আগের চাইতে বেড়েছে। তবুও সমগ্র দেশে এখনও পর্যাপ্ত পরিমাণে বৈদ্যুতিক চার্জিং স্টেশন গড়ে ওঠেনি। তাই দূরবর্তী যাত্রার ক্ষেত্রে এই জাতীয় গাড়ির কদর কম। আবার ইলেকট্রিক মডেলের দাম পেট্রোল ও ডিজেল গাড়ির চাইতে বেশি। সবমিলিয়ে বৈদ্যুতিক যানবাহনের প্রসারে বাধার সৃষ্টি হচ্ছে। তাই কর্মীদের বৈদ্যুতিক গাড়ি কিনতে একপ্রকার বাধ্য করতেই, এই আকর্ষণীয় আর্থিক ভাতা নিয়ে হাজির হয়েছে ব্যাঙ্ক অফ আমেরিকা

সঙ্গে থাকুন ➥