2022-এর ফেব্রুয়ারি ও এপ্রিলে হাইস্পিড বৈদ্যুতিক স্কুটার আনছে BGauss, কিনতে ভর্তুকি দেবে কেন্দ্র

Avatar

Published on:

৩৫ বছরের বেশি সময় ধরে সুনামের সাথে বৈদ্যুতিন সরঞ্জাম তৈরির ব্যবসা করে আসছে RR Global। সংস্থাটি আবার গত বছর BGauss বলে একটি ই-মোবিলিটি ব্র্যান্ড প্রতিষ্ঠা করে দু’চাকা বৈদ্যুতিক গাড়ির বাজারে পা রেখেছিল। BGauss গত বছরের জুলাইয়ে দু’টি ইলেকট্রিক স্কুটার লঞ্চের মাধ্যমে যাত্রা শুরু করেছিল: BGauss B8 (হাই-স্পিড) ও BGauss A2 (লো-স্পিড)।

এখন Bgauss-এর লক্ষ্য, ২০২২-এ আরও দু’টি নতুন উচ্চগতির ব্যাটারিচালিত স্কুটার ভারতের বাজারে আনা। একটি ফেব্রুয়ারিতে এবং অপরটি এপ্রিলে লঞ্চ করার পরিকল্পনা করছে BGauss। সেই আসন্ন ই-স্কুটারগুলি কেন্দ্রের ফেম-২ ভর্তুকির সমস্ত মানদন্ড পূরণ করতে পেরেছে বলেই খবর। এর ফলে সামনের বছর  কেন্দ্রীয় সরকারের আর্থিক উৎসাহে (এক্স-শোরুমের দামের উপরে প্রযোজ্য) BGauss-এর ই-স্কুটার কেনা যাবে।

সংস্থাটির ম্যানেজিং ডিরেক্টর হেমন্ত কাবরা  বলেছেন, বর্তমানে বাজারে উপলব্ধ BGauss-এর পণ্যগুলি থেকে অনেক কিছু শিখতে ও বুঝেছি আমরা। আগামী বছর লঞ্চ হতে চলা সেই উচ্চগতির বৈদ্যুতিক স্কুটারগুলিতে সেই জ্ঞানের প্রয়োগ ঘটছে। সেগুলির উন্নয়ন হয়েছে BGauss-এ। যাতে পণ্যের গুণগত মান আমরা সুনিশ্চিত করতে পারে।

তিনি আরও জানিয়েছেন, ব্যাটারি সেলগুলি বিদেশ থেকে আমদানি করা হলেও, নতুন হাই-স্পিড স্কুটারগুলির জন্য ব্যাটারি প্যাক তৈরি হয়েছে BGauss-এ। যার ফলে এক চার্জে ব্যাটারি কতটা পথ চলার শক্তি যোগাবে, তার নিয়ন্ত্রণ থাকছে সংস্থার কাছে।

আবার অভিভাবক সংস্থা অর্থাৎ RR Global-এর দক্ষতাকেও কাজে লাগিয়েছে BGauss। RR Global-এর সাহায্যে ইলেকট্রিক মোটর নিজে নিজেই তৈরি করে ফেলেছে তারা। এর ফলে মোটর-নির্মাতা Bosch-এর উপর তাদের নির্ভরতা কমেছে।

সঙ্গে থাকুন ➥