Bihar Electric Vehicle Policy: দূষণ কমাতে বৈদ্যুতিক গাড়ির জন্য নীতি আনছে বিহার সরকার

Avatar

Published on:

বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার অপরিহার্য করার জন্য ভারতের একাধিক রাজ্য সরকার ইতিমধ্যেই ইলেকট্রিক ভেহিকেল (EV) নীতি নিয়ে এসেছে। সেই পথে হেঁটে এবার বিহার সরকার নিজেদের ইভি পলিসি আনার জন্য কোমর বেঁধেছে। অনুমান করা হচ্ছে আগামী কয়েক মাসের মধ্যেই এই পলিসি নিয়ে আসবে নিতিশ কুমার সরকার।

বিহারের পরিবহণ সচিব সঞ্জয় কুমার আগারওয়াল (Sanjay Kumar Agarwal) জানিয়েছেন, এই বৈদ্যুতিক যানবাহন নীতির প্রাথমিক লক্ষ্য হল বিহারে বৈদ্যুতিক যানবাহনের খাতে জোয়ার নিয়ে আসা, এবং সরকারী ও বেসরকারী অংশীদারিত্বে চার্জিং স্টেশন গড়ে তোলা। এ প্রসঙ্গে আগারওয়ালের প্রতিক্রিয়া, “বিশেষজ্ঞদের দ্বারা তৈরি এই নীতির অধীনে বাস ডিপোগুলিতে চার্জিং স্টেশন গড়ে তোলা হবে। পিপিপি মডেলের চার্জিং পয়েন্ট রাজ্যের পেট্রল পাম্পগুলিতেও বসানো হবে।যাতে বৈদ্যুতিক যানবাহনের প্রতি রাজ্যের মানুষের ক্রমবর্ধমান চাহিদা পূরণ করা যায়।”

আগারওয়াল যোগ করেছেন, বিহার সরকার ইভি পলিসি-র অধীনে রাজ্যে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে ৫০% রোড ট্যাক্সে ছাড় দেবে। বর্তমানে রাজ্যের রাজধানী পাটনা’তে ২৫ টি ইলেকট্রিক বাস এবং ১২ হাজারের অধিক ইলেকট্রিক রিকশা রয়েছে। এদিকে পাটুলিপুত্র বাস টার্মিনালের পার্শ্ববর্তী অঞ্চলে ৫ একর জমি অধিগ্রহণ করেছে রাজ্যের শহরাঞ্চল উন্নয়ন এবং আবাসন বিভাগ। যেখানে চার্জিং স্টেশন গড়ে তোলা হবে। ইতিমধ্যেই ১,২০০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি চার্জিং স্টেশন ফুলওয়ারিশরিফ পরিবহণ কমপ্লেক্সে নির্মাণ করা হয়েছে।

এই প্রসঙ্গে বিহারের পরিবহনমন্ত্রী শিলা কুমারী সর্বভারতীয় এক সংবাদসংস্থাকে জানিয়েছেন, “দফতরটি নাগরিকদের সুবিধাজনক পরিবহণের পরিষেবা দেওয়ার জন্য ক্রমাগত কাজ করে চলেছে। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী সুস্থ পরিবেশ বজায় রাখার জন্য ইলেকট্রিক বাসগুলি চালানো হচ্ছে। যাত্রীরা এতে আরামদায়ক সফরের মজা নিচ্ছেন। দূষণমুক্ত পরিবেশবান্ধব যানবাহনে সওয়ার করার মত মানুষের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে।

সঙ্গে থাকুন ➥