বৈদ্যুতিক গাড়ির চাহিদা বাড়ছে, BMW আগামী বছর ৬০০০ কর্মী নিয়োগ করবে

Avatar

Published on:

২০২০ থেকে করোনার করাল গ্রাস কেড়ে নিয়েছে অগণিত মানুষের প্রাণ। এখনো যার প্রভাব জারি রয়েছে। সংক্রমণের হাত থেকে নিস্তার পেতে একাধিকবার লকডাউন ও কার্ফু-র পথ বেছে নিতে বাধ্য হয়েছে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলি। বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাগুলি বন্ধ থাকায় অর্থনীতিতে ব্যাপক ক্ষতিকর প্রভাব পড়েছে। ফলে বহু কোম্পানির ‘ভাঁড়ে মা ভবানী’-র দশা হাওয়ার দরজায় ঝোলাতে হয়েছে তালা। যার অবশ্যম্ভাবী ফল হিসেবে কর্মচ্যুত হয়েছেন অসংখ্য মানুষ। এসবের মধ্যেও এবার আশার আলো দেখালো জার্মান অটোমোবাইল সংস্থা BMW।

আগামী বছরের মধ্যে সংস্থাটি ৬,০০০ কর্মসংস্থানের কথা ঘোষণা করলো। আসলে ক্রমশ বেড়ে চলা বৈদ্যুতিক গাড়ির প্রতি চাহিদার কারণেই এত সংখ্যক কর্মীর প্রয়োজন বলে জানিয়েছেন সংস্থার প্রধান কার্যনির্বাহী আধিকারিক মুয়েঞ্চনার মেরকুর (Muenchner Merkur)।

অন্যদিকে বিএমডব্লিউ (BMW)-র সিইও অলিভার জিপসি (Oliver Zipse) মন্তব্য করেছেন, বিএমডব্লিউ বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতার সাথে পরিবর্তনের জন্য খুব ভালোভাবে প্রস্তুত রয়েছে। তাঁর কথায়, “সেই কারণেই সামনের বছর থেকে আমাদের কর্মী সংখ্যা ৫ শতাংশ বাড়ানো হবে।”

এখনো পর্যন্ত এই অভিজাত গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি ১০ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করেছে। যেগুলির মধ্যে রয়েছে সম্পূর্ণ বৈদ্যুতিক এবং হাইব্রিড যানবাহন। এমনকি ২০২৫-এর মধ্যে ২০ লক্ষ সম্পূর্ণ বিদ্যুৎ চালিত যানবাহন বিক্রির পরিকল্পনা রয়েছে এদের।

বর্তমানে বিশ্বে সেমিকন্ডাক্টর চিপের আকাল চলছে। সেই প্রসঙ্গে সংস্থার সিইও বলেছেন, “পরের বছরের মধ্যে এই পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে বলে আমার অনুমান।” জিপসি যোগ করেছেন, “iX-এর মতো i4 দীর্ঘদিন ধরে বিক্রি হয়ে আসছে।” এখানে জানিয়ে রাখি BMW i4 হচ্ছে একটি ইলেকট্রিক কম্প্যাক্ট এক্সিকিউটিভ গাড়ি, যেখানে BMW iX হচ্ছে একটি ইলেকট্রিক মিড-সাইজ লাক্সারি ক্রসওভার এসইউভি।

এদিকে সামনের বছর সংস্থাটি লাগজারি সেডান ৭ সিরিজে একটি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার চিন্তাভাবনা করছে। পাশাপাশি ২০৩০ এর মধ্যে বিশ্ব বাজারে বিক্রি হওয়া ইলেকট্রিক গাড়ির ৫০% হবে বিএমডব্লিউ-র, এমনটাই লক্ষ্যমাত্রা নিয়েছে তারা।

সঙ্গে থাকুন ➥