BMW i4 Electric: বিএমডব্লিউ-এর দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি ভারতে লঞ্চ হল, চোখ ধাঁধানো ডিজাইন, রেঞ্জ 590 কিমি

Avatar

Published on:

বিলাসবহুল গাড়ির জগতে BMW- এর নাম বিশ্বজোড়া। আর গতকাল সংস্থার ব্যাটারি চালিত সেডান শ্রেণীভুক্ত প্রিমিয়াম BMW i4 Electric ভারতবর্ষের বুকে তার যাত্রা শুরু করল। এ দেশে বিএমডব্লিউ-এর ওই দ্বিতীয় ইলেকট্রিক গাড়ির দাম রাখা হয়েছে ৬৯.৯০ লক্ষ টাকা (এক্স শোরুম)। দামের বিচারে এটি BMW ফ্ল্যাগশিপ এসইউভি মডেল iX এবং M 340i এর মাঝামাঝি। সম্পূর্ণ তৈরি করে ভারতে আমদানি করা হয়েছে এটি।

BMW i4 ইলেকট্রিক সেডানটি CLAR কাঠামোর উপর গঠিত। যা এর জ্বালানি তেল চালিত সংস্করণেও ব্যবহার করা হয়েছে। এতে ৮৩.৯ কিলোওয়াট আওয়ার ক্ষমতা সম্পন্ন ব্যাটারি রয়েছে৷ যা গাড়ির ফ্লোর বোর্ডের নিচে অবস্থিত। ব্যাটারি থেকে পিছনের অ্যাক্সেল ফেসিং মোটরে শক্তি পৌঁছয়। এটি ৩৪০ বিএইচপি ক্ষমতা ও ৪৩০ এনএম টর্ক উৎপন্ন করে‌। ০ থেকে ১০০ কিমি/ ঘন্টা পিকআপ তুলতে ৫.৭ সেকেন্ড সময় লাগে। গাড়িটির সর্বোচ্চ গতিসীমা ১৯০ কিমি/ ঘন্টা। i4 ইলেকট্রিক সেডানকে গতির জাদুকর বললেও অত্যুক্তি করা হবে না।

সংস্থার দাবি, ২০৫ কিলোওয়াট ফাস্ট চার্জার দিয়ে BMW i4 ইলেকট্রিক গাড়ি চার্জ দিলে ১০ মিনিটের মধ্যে ১৬৪ কিমি পথ অতিক্রম করার শক্তি ব্যাটারিতে সঞ্চিত হবে। আর সাধারণ ১১ কিলোওয়াটের চার্জারে ফুল চার্জ করতে নেবে প্রায় ৮.৫ ঘণ্টা‌ গাড়িটি লম্বায় ৪,৭৮৩ মিমি, চওড়ায় ১,৮৫২ মিমি এবং উচ্চতায় ১,৪৪৮।

এই বৈদ্যুতিক গাড়িটিতে আধুনিক মানের সমস্ত বন্দোবস্ত বর্তমান। চালকের জন্য রয়েছে ১২.৩ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। বিনোদনের জন্য যাত্রীরা জন্য ১৪.৭ ইঞ্চির আরেকটি টাচস্ক্রিন পাবেন। ফিচারগুলির মধ্যে অ্যান্ড্রয়েড অটো, অ্যাপেল কার প্লে, idrive OS, ট্রাকশন ও স্টেবিলিটি কন্ট্রোল, ক্লাইমেট কন্ট্রোল, ইলেকট্রিক সান রুফ, এলইডি অ্যাম্বিয়েন্ট লাইটিং, রিভার্স ক্যামেরা, পার্কিং সেন্সর, সতেরোটি স্পিকারযুক্ত হারমান কার্ডন স্পিকার উল্লেখযোগ্য। দেশের প্রিমিয়াম ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে BMW i4 এর প্রতিদ্বন্দ্বী খুঁজে পাওয়া খুবই দুষ্কর।

সঙ্গে থাকুন ➥