Price Hike: ভারতে ৩.৫% পর্যন্ত দাম বাড়ানোর ঘোষণা করল এই জার্মান গাড়ি সংস্থা

Published on:

মার্সেডিজ-বেঞ্জ (Mercedis-Benz)-এর পর এবার আরও এক জার্মান বহুজাতিক সংস্থা বিএমডব্লিউ (BMW) ভারতে তাদের বিভিন্ন মডেলের গাড়ির দাম বাড়ানোর কথা ঘোষণা করল। গতকাল সংস্থাটির ভারতীয় শাখা বিবৃতি প্রকাশ করে এই সম্পর্কে জানিয়েছে। নতুন মূল্য কার্যকর হবে সামনের মাস থেকে। ১ এপ্রিল থেকে বিএমডব্লিউ কিনতে গেলে গুনতে হবে বাড়তি মূল্য।

সংস্থার মডেল ও ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে গাড়ির দাম ৩.৫ শতাংশ পর্যন্ত বাড়তে চলেছে‌। বিএমডব্লিউয়ের কথায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব সরাসরি গাড়ি উৎপাদনের প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহের উপরে প্রভাব ফেলছে। বর্তমান ভূ-রাজনৈতিক অবস্থা, এক্সচেঞ্জ রেট, বিভিন্ন উপকরণ এবং লজিটিক্সের খরচ সামলাতে দাম বৃদ্ধি জরুরি ছিল‌।

প্রসঙ্গত, গত বারো মাসের মধ্যে এই নিয়ে তৃতীয়বার গাড়ির দাম বাড়াতে চলেছে বিএমডব্লিউ। এর আগে গত বছরের এপ্রিল এবং অক্টোবরে নির্বাচিত মডেলগুলির দাম বৃদ্ধির ঘোষণা করেছিল তারা। অন্য দিকে, অর্থনিতীর ঝিমুনি এবং কোভিডের বাড়বাড়ন্ত সত্বেও ২০২১-এ ভারতে ৮,৮৭৬টি গাড়ি বেচেছে তারা। ফলে ২০২০-এর তুলনার বিক্রিবাটা ৩৪ শতাংশ বেড়েছে।

আবার জানুয়ারিতে বিএমডব্লিউ জানিয়েছিল, তাদের বিক্রিতে ৪০ শতাংশ অবদান X1, X3, এবং X5-এর মতো ভারতে উৎপাদিত গাড়ি থেকে এসেছে। সংস্থার আরও দাবি, M 340i xDrive, BMW X7, এবং X5-এর চাহিদা দেখে হিমশিম খাচ্ছে তারা। কোনওটা আউট অব স্টক আবার কোনও মডেল পাওয়ার জন্য কয়েকমাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥