TechGupAutomobileBharat Petroleum ও Bounce-এর নতুন উদ্যোগ, পেট্রল পাম্পে এবার বৈদ্যুতিক গাড়ির ফুরিয়ে যাওয়া ব্যাটারি বদলের ব্যবস্থা

Bharat Petroleum ও Bounce-এর নতুন উদ্যোগ, পেট্রল পাম্পে এবার বৈদ্যুতিক গাড়ির ফুরিয়ে যাওয়া ব্যাটারি বদলের ব্যবস্থা

‘ব্যাটারি-অ্যাজ-এ-সার্ভিস’ অর্থাৎ ব্যাটারি সমেত বা ব্যাটারি ছাড়া কেনার বিকল্পে হাজির হয়েছিল Bounce Infinity E1 ইলেকট্রিক স্কুটার। কিন্তু ব্যাটারি ছাড়া স্কুটার কিনলে অপর্যাপ্ত সোয়াপিং স্টেশনের জন্য চিন্তায় ছিল অসংখ্য গ্রাহক। সেই অনিশ্চয়তা দূর করতে এবার দেশের প্রথম সারির তেল বিপণন সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL)-এর সাথে হাত মেলানোর কথা ঘোষণা করল বাউন্স। সমগ্র দেশের ১০টি বড় শহরে ভারত পেট্রোলিয়ামের  ২০ হাজারের বেশি পেট্রোল পাম্পে তৈরি হবে চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারির সাথে নতুন ব্যাটারি বদলানোর কেন্দ্র। ফলে বৈদ্যুতিক গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে রেঞ্জ নিয়ে দুশ্চিন্তা কমবে।

ভারত পেট্রোলিয়ামের ব্যাটারি সোয়াপিং স্টেশন থেকে দুই ও তিন চাকার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি বদলের সুবিধা পাওয়া যাবে। তবে এই স্টেশনগুলি থেকে কেবলমাত্র বাউন্স ইনফিনিটির গ্রাহকরাই যে কেবল পরিষেবা পাবেন তেমন নয়, পাশাপাশি ওকিনাওয়া অটোটেক-সহ একাধিক সংস্থার বদলযোগ্য ব্যাটারির ই-স্কুটার ব্যবহারকারীদের পরিষেবা দেওয়া হবে।

বিপিসিএল-এর সাথে গাঁটছড়া বাঁধার প্রসঙ্গে বাউন্স ইনফিনিটির সিইও বিবেকানন্দ হাল্লাকেরে বলেন, “এই জোট সতেজ এবং দূষণমুক্ত দেশ গড়ে তোলার আমাদের প্রতিশ্রুতিকে আরো জোরদার করেছে। আমাদের এই নেটওয়ার্ক থেকে গ্রাহকরা ব্যাটারি সোয়াপিংয়ের সুবিধা পাবেন।” অন্যদিকে ভারত পেট্রোলিয়ামের কার্যনির্বাহী আধিকারিক (ইন-চার্জ, রিটেল) পিএস রবি মন্তব্য করেন, “বাউন্স ইনফিনিটির সাথে হাত মেলাতে পেরে আমরা আনন্দিত। এটি একটি শীর্ষস্থানীয় স্টার্টআপ সংস্থা যারা বৈদ্যুতিক দুই ও তিন চাকার গাড়িতে বিশ্বমানের ব্যাটারি সোয়াপিং সলিউশন প্রদান করছে গ্রাহকদের।”

এই সোয়াপিং স্টেশন ইলেকট্রিক গাড়ির ব্যাটারি চার্জ দেওয়ার দীর্ঘ সময়কে দূর করে মালিকদের স্বস্তি দেবে। ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে সেটি বদলে একটি ফুল চার্জড ব্যাটারি গাড়িতে লাগিয়ে নেওয়া যাবে। এই পরিষেবা গ্রাহকরা কয়েক সেকেন্ডেই পেয়ে যাবেন। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে ব্যাটারি সোয়াপিং প্রযুক্তি অতি জনপ্রিয় হয়ে উঠেছে। তবে সোয়াপিং স্টেশনে উপলব্ধ ব্যাটারি ফিক্সড ব্যাটারির তুলনায় ছোট হওয়ার কারণে এর থেকে প্রাপ্ত রেঞ্জের পরিমাণ কম হয়ে থাকে।

RELATED ARTICLES

Top Stories