ইলেকট্রিক গাড়ির জন্য পাবেন ফুল চার্জ ব্যাটারি, Bounce ও Park+ যৌথভাবে গড়ে তুলছে ব্যাটারি সোয়াপিং স্টেশন

Avatar

Published on:

বেঙ্গালুরু স্থিত স্মার্ট মোবিলিটি সলিউশন কোম্পানি Bounce দেশে ব্যাটারি সোয়াপিং স্টেশন নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে এবার Park+ নামক এক সংস্থার সাথে জোট বাঁধলো। দেশের মোট ১০টি শহরে ৩,৫০০-এর অধিক সোয়াপিং স্টেশন তৈরীর লক্ষ্যমাত্রা নিয়েছে তাঁরা। উল্লেখ্য, Park+ সংস্থাটির সংশ্লিষ্ট নামে একটি মোবাইল অ্যাপ রয়েছে, যা ব্যবহারকারীদের গাড়ির পার্কিং জোন খুঁজে পেতে এবং অগ্রিম বুকিং করতে সহায়তা করে। এদিকে আগামী ২ ডিসেম্বর Bounce Infinity ইলেকট্রিক স্কুটারটি উন্মোচিত হতে চলেছে। তার ঠিক কয়েকদিন আগেই Park+ এর সাথে জোটবদ্ধ হওয়ার কথা ঘোষণা করল Bounce।

বাউন্স ইনফিনিটি-র সমস্ত গ্রাহক উভয় সংস্থার মোবাইল অ্যাপের মাধ্যমেই নিকটবর্তী এই ব্যাটারি সোয়াপিং স্টেশনগুলির হদিশ জানতে পারবেন এবং সেখান থেকে পরিষেবাও পাবেন। এই গাঁটছড়া বাঁধার প্রসঙ্গে বাউন্স-এর সহ প্রতিষ্ঠাতা এবং সিইও বিবেকানন্দ হাল্লাকেরে (Vivekananda Hallakere) বলেছেন, “আমাদের লক্ষ্য প্রতি ১ কিমি অন্তর এই সোয়াপিং স্টেশন তৈরি করা। আর সেই উদ্দেশ্য পূরণ করতেই এই যৌথ উদ্যোগ। যৌথ প্রয়াসের মাধ্যমে আগামী ২৪ মাসের মধ্যে দেশে ১০ লক্ষেরও অধিক ব্যাটারি সোয়াপিং পরিকাঠামো গড়ে তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছ।”

অন্যদিকে জোটবদ্ধ হওয়ার প্রসঙ্গে পার্ক+ এর প্রতিষ্ঠাতা এবং সিইও অমিত লাখোটিয়া (Amit Lakhotia) বলেছেন, “পার্ক+ একটি প্রযুক্তি সক্ষম ইকোসিস্টেমের মাধ্যমে বৈদ্যুতিক যানবাহন ব্যবহারকারীদের অভিজ্ঞতায় নবজাগরণ আনতে চলেছে। আগামীতে দেশের রাস্তায় ইলেকট্রিক ভেহিকেলের আধিক্য নজরে পড়বে। কারণ এক্ষেত্রে পরিষেবা দেওয়ার জন্য উন্নত পরিকাঠামো গড়ে তোলার কাজ চলছে। চার্জিং পরিকাঠামোর অপ্রতুলতার কারণে বহু মানুষ বৈদ্যুতিক যানবাহন কিনতে সংশয় বোধ করেন। সেই সমস্যা দূর করতে এবার বিভিন্ন কর্পোরেট পার্ক, শপিং মল এবং রেসিডেন্সিয়াল অ্যাপার্টমেন্টে চার্জিং স্টেশনগুলি তৈরি করা হবে।”

প্রসঙ্গত, Bounce Infinity ইলেকট্রিক স্কুটার হতে চলেছে সংস্থাটির B2C সেগমেন্টে আনা প্রথম প্রোডাক্ট। এই মডেলটি আবার ব্যাটারি সমেত অথবা ছাড়া, উভয় বিকল্পেই কেনার সুযোগ পাবেন গ্রাহকরা। ব্যাটারি ছাড়া যদি কেনেন তবে কোম্পানির সোয়াপিং স্টেশনগুলি থেকে সামান্য অর্থের বিনিময়ে ফুল চার্জড ব্যাটারি পেয়ে যাবেন। অন্যদিকে ব্যাটারি সমেত কিনলে আপনি বাড়িতে নিজেই এটির চার্জ করতে পারবেন বলে জানিয়েছে Bounce।

সঙ্গে থাকুন ➥