HomeTech NewsBharat Air Fiber পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে, কাদের জন্য এমন অফার BSNL-এর?

Bharat Air Fiber পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে, কাদের জন্য এমন অফার BSNL-এর?

রেডিও ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডার (Radio Broadband Service Provider বা RBSP) হিসেবে পরিচিত ফ্র্যাঞ্চাইজি সহযোগীদের জন্য বিএসএনএল (BSNL) বিনামূল্যে ভারত এয়ার ফাইবার সংযোগ (Bharat Air Fiber Connection) ব্যবহারের সুযোগ নিয়ে এসেছে। তবে এর জন্য ফ্র্যাঞ্চাইজি সহযোগীদের বিএসএনএল প্রদত্ত লক্ষ্যমাত্রা পূরণ করতে হবে। যে সমস্ত ভারত এয়ার ফাইবার ফ্র্যাঞ্চাইজি মোট ৫০ টি বা তার অধিক ফাইবার টু দ্য হোম বা এফটিটিএইচ (FTTH) সংযোগ সরবরাহ করে থাকেন, তারাই বিএসএনএলের তরফ থেকে বিনামূল্যে এয়ার ফাইবার পরিষেবা ব্যবহারের ছাড়পত্র পাবেন। এক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি একাধিক নয় বরং ৪০ এমবিপিএস স্পিডের একটি কানেকশন সরবরাহ করবে। এজন্য ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে তারা আলাদা করে কোনো অর্থ দাবী করবে না।

বিনামূল্যে Bharat Air Fiber Plan ব্যবহার সংক্রান্ত তথ্য

কেরালা টেলিকমের প্রতিবেদনে বিনামূল্যে ভারত এয়ার ফাইবার প্ল্যান পাওয়ার কথা প্রথম জানানো হয়েছে। এক্ষেত্রে পূর্বোক্ত লক্ষ্যমাত্রা পূরণে সফল ফ্র্যাঞ্চাইজি সহযোগীদের বিএসএনএল, ৬৯৯ টাকা মূল্যের একটি এয়ার ফাইবার বেসিক প্লাস প্ল্যান (AirFiber Basic Plus Plan) সরবরাহ করবে। এই সংযোগের ফলে ফ্র্যাঞ্চাইজিগুলি ৪০ এমবিপিএস দ্রুতগতির পরিষেবা ব্যবহারে সক্ষম হবেন।

মূলত পরীক্ষামূলক ব্যবহারের জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ফ্র্যাঞ্চাইজিদের আলোচ্য সুবিধা প্রদান করবে। এজন্য ফ্র্যাঞ্চাইজিগুলি কোনভাবেই এই নিঃশুল্ক পরিষেবা অন্যের কাছে বিক্রি করতে পারবে না। অফিসকেন্দ্রিক ব্যবহারের জন্য পরিষেবাটি ফ্র্যাঞ্চাইজি সহযোগীদের পক্ষে লাভজনক হতে পারে।

Bharat Air Fiber পরিষেবার সুবিধা

বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন টেলিকম গোষ্ঠী নাগরিকদের অফুরন্ত ডেটা ব্যবহারের অনুমতি প্রদান করে থাকে। তবে ভারতের সমস্ত প্রান্তের মানুষ এই ডেটা ব্যবহারের ফায়দা ওঠাতে পারেন না। বিশেষ করে গ্রামীণ এলাকায় যথাযথ নেটওয়ার্ক সংযোগ সরবরাহের অভাবে স্থানীয় বাসিন্দারা নতুন ডিজিটাল জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলতে ব্যর্থ হন। এই সমস্ত ক্ষেত্রে পরিষেবার অভাব দূর করতে BSNL তাদের এয়ার ফাইবার প্রযুক্তি নিয়ে এসেছে। লাইসেন্সবিহীন ওয়াই-ফাই (Wi-fi) স্পেকট্রাম ব্যবহার করে এই প্রযুক্তি উপভোক্তাদের ইন্টারনেট পরিষেবা সরবরাহ করে। পুরোপুরি ওয়্যারলেস হওয়ার কারণে ভারত এয়ার ফাইবার সংযোগ অপেক্ষাকৃত গ্রামীণ এলাকার ইন্টারনেট চাহিদা পূরণে সক্ষম।

উল্লেখ্য, মাসিক ৪৯৯ টাকা থেকে ভারত এয়ার ফাইবার প্ল্যানগুলি বাজারে উপলব্ধ। যে সমস্ত অঞ্চলে গ্রামীণ টাওয়ার থাকলেও এফটিটিএইচ কানেকশনের অনুপস্থিত, সেখানেও BSNL তাদের এই সুবিধাজনক পরিষেবা নিয়ে হাজির হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

আরও পড়ুন