নিম্নমানের প্রেসার কুকার বিক্রির অভিযোগে Flipkart কে ১ লক্ষ‌ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ

Published on:

ccpa-imposes-rs-1-lakh-fine-on-flipkart-over-sale-of-sub-standard-pressure-cookers

স্থানীয় বাজারের নিম্ন গুণমানযুক্ত প্রেসার কুকার বিক্রিতে অনুমতি প্রদানের কারণে এবার CCPA অর্থাৎ সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির পক্ষ থেকে ১ লক্ষ টাকার জরিমানার সম্মুখীন হল, জনপ্রিয় ই-কমার্স কোম্পানি ফ্লিপকার্ট (Flipkart)। বিশিষ্ট সংবাদ সংস্থা পিটিআই (PTI) -কে প্রদত্ত এক বিবৃতিতে সিসিপিএ’র (CCPA) -এর মুখ্য কমিশনার নিধি খারে স্বয়ং এই জরিমানার কথা স্বীকার করেছেন। CCPA মুখ্য কমিশনারের দাবি, গুণমান নির্ণায়ক কোনও সুনির্দিষ্ট চিহ্ন ছাড়া আগত স্থানীয় বাজারের নিম্ন গুণমানযুক্ত প্রেসার কুকার বিক্রিতে অনুমতি দিয়ে Flipkart আসলে ক্রেতা অধিকারকেই লঙ্ঘন করেছে। তাই শাস্তি হিসেবে তাদের উপর ১ লক্ষ টাকার জরিমানা আরোপ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এটুকুই নয়, পাশাপাশি এহেন বিক্রিত মোট ৫৯৮টি প্রেসার কুকারের ক্ষেত্রে ক্রেতাদের যথাবিধি সূচিত করে, ই-কমার্স সংস্থাটিকে তাদের টাকা ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছে সিসিপিএ। এক্ষেত্রে সংস্থাটিকে ৪৫ দিনের মধ্যে একটি সম্মতিসূচক পত্র জমা করার নির্দেশও একইসাথে দেওয়া হয়েছে।

জানিয়ে রাখি, গত বছর বা ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সরকার স্থানীয় বাজারে উপলব্ধ প্রেসার কুকারে কোয়ালিটি মার্ক বা গুণমান নির্ণায়ক সুনির্দিষ্ট চিহ্ন থাকা বাধ্যতামূলক বলে ঘোষণা করে। আসলে ক্রেতাদের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার কবল থেকে দূরে রাখতেই সরকারিভাবে এহেন নির্দেশিকা জারি করা হয়। অবশ্য তাতে বাজারে নিম্নমানের প্রেসার কুকার বিক্রি বন্ধ করা যায়নি। উল্টে ফ্লিপকার্টের মতো সংস্থার বিরুদ্ধেই বর্তমানে এধরনের পণ্য বিক্রির অভিযোগ উঠে এসেছে। সম্প্রতি নিম্ন গুণমান সম্পন্ন প্রেসার কুকার বিক্রি থেকে এই ই-কমার্স সংস্থা প্রায় ১,৮৪,২৬৪ টাকা সংগ্রহ করেছে বলে সামনে এসেছে।

পরিশেষে উল্লেখ্য, পণ্যের গুণমান সম্পর্কে ক্রেতাদের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য সদ্য সিসিপিএ’র পক্ষ থেকে একটি সর্বভারতীয় প্রচারাভিযানের সূচনা করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতা অধিকার তথা সরকারি নির্দেশিকা ভঙ্গকারি প্রোডাক্টের প্রসার অনেকখানিই রোধ করা যাবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥