CESL ও IIT Mumbai‌ যৌথভাবে দেশে তৈরি করবে ইলেকট্রিক চার্জিং স্টেশন

Avatar

Published on:

সমগ্র দেশে বৈদ্যুতিক যানবাহনের (EV) চার্জিং স্টেশন নির্মাণের উদ্দেশ্যে কনভার্জেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড (CESL) এবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, মুম্বাই (IIT Mumbai)-এর সাথে চুক্তি স্বাক্ষর করলো। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, CESL-এর এমডি এবং সিইও মহুয়া আচার্য্য IIT-B-র সহকারি অধ্যাপক এবং গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান এএম প্রদীপ, দুজনেই সংশ্লিষ্ট ক্ষেত্রে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। এই উদ্দেশ্য সফল করতে সংস্থা দুটি নিজেদের ফ্ল্যাগশিপ পণ্য, প্রযুক্তির খুঁটিনাটি, বৈদ্যুতিক চার্জিং স্টেশন ইত্যাদি বিষয়ে উন্নয়নের উদ্দেশ্যে যৌথভাবে কাজ করার কথা জানিয়েছে।

সংবাদমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে মহুয়া আচার্য্য জানিয়েছেন, জোটবদ্ধ হওয়ার কারণ যাতে ইভি চার্জিং স্টেশন তৈরীর কাজ তাৎপর্যপূর্ণভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়। তিনি আরো যোগ করেন, “বৈদ্যুতিক ক্ষেত্রের কার্যকরী পরিকাঠামোর উন্নয়নই হবে বিদ্যুৎ চালিত যানবাহনের প্রতি মানুষের আত্মবিশ্বাস তৈরি করার একমাত্র চাবিকাঠি। ভারতে বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতা নিয়ে আসার ক্রমবর্ধমান উদ্যোগের নেতৃত্ব দিতে পেরে গর্বিত সিইএসএল।” তিনি এও জানিয়েছেন বর্তমানে সিইএসএল-এর লক্ষ্য স্বচ্ছ, ভরসাযোগ্য এবং সাশ্রয়ী শক্তিগুলি নিয়ে কাজ করা।

অন্যদিকে আইআইটি মুম্বাইয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সৌরভ গাঙ্গুলী বলেছেন, “ভারতের কার্বন নির্গমন কমানোর বিষয়ে বিশ্বের প্রতি দেশের যে অঙ্গীকার রয়েছে, তা কার্যকর করতে সহায়তা করবে এই জোট। এছাড়াও পরিবেশ দূষণের অন্যতম কারণ পরিবহণ ক্ষেত্র, যার প্রতি বিশেষ নজর দেবে উভয় সংস্থাই।”

প্রসঙ্গত, ভারত ইতিমধ্যেই বিদ্যুতায়ন ক্ষেত্রে পদার্পণ করেছে। দেশের স্টার্টআপ সংস্থাগুলিকে বৈদ্যুতিক যানবাহন তৈরীর জন্য সরকার ক্রমাগত অনুপ্রাণিত করে চলেছে, যাতে তা সর্বসাধারণের কাছে পৌঁছে দেওয়া যায়। আবার রাজ্যগুলি বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে বিভিন্ন পলিসি আনছে এবং ভর্তুকি দিচ্ছে মানুষের কাছে এটিকে অধিক জনপ্রিয় করতে। সম্প্রতি দিল্লি সরকার কর্মক্ষেত্র এবং প্রাইভেট প্লেসে বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরি করার জন্য নতুন প্রকল্প নিয়ে এসেছে যা নির্দেশাবলী আকারে আগামী ২৯ নভেম্বর প্রকাশ করা হবে।

সঙ্গে থাকুন ➥