ChatGPT: অদূর ভবিষ্যতে মানব শিক্ষকের জায়গা নিতে পারে AI চ্যাটবট, অনুমান ধনকুবের বিল গেটসের

Avatar

Published on:

ChatGPT Chatbots Human Like Teaching Capabilities

এই মুহূর্তে গোটা দুনিয়ার অন্যতম আশ্চর্যের নাম ChatGPT। এখন অধিকাংশ অনলাইন প্ল্যাটফর্মেই এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা AI টুলটি চ্যাটবট ব্যবহৃত হচ্ছে, যা রিয়েলটাইমে (পড়ুন তৎক্ষণাৎ) মানুষের সাথে মানুষের মত করে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অঙ্কের সমাধান, ১,০০০ শব্দের রচনা করা, কোডিং ইত্যাদি কাজ করে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, এখন অনেকেই সময় কাটাতে ChatGPT-র সাথে চ্যাট করে সময় কাটাচ্ছেন, জানছেন পছন্দের বিষয় সম্পর্কে। এক্ষেত্রে OpenAI কোম্পানির তৈরি ChatGPT বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পর, এর সাথে পাল্লা দিতে টেক জায়ান্ট Google-ও এই বছরের ফেব্রুয়ারিতে তার নিজস্ব AI চ্যাটবট Bard নিয়ে এসেছে। এছাড়া আরেক নামী সংস্থা Microsoft তো আগেই OpenAI-এর সাথে হাত মিলিয়ে AI চ্যাটবট সহযোগে নতুন Bing সার্চ ইঞ্জিন চালু করেছে। এমতাবস্থায় অনেকে ChatGPT বাড়বাড়ন্ত সম্পর্কে নানা আশঙ্কা প্রকাশ করলেও, এবার Microsoft-এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস নিজেই বেশ আত্মবিশ্বাসের সাথে এই বিষয়ে চিন্তা না করতে বারণ করেছেন। তাঁর মতে, এই প্রযুক্তি থেকে মানুষের ফায়দাই হবে; এমনকি AI চ্যাটবটগুলি ভবিষ্যতে শিক্ষাদানে সহায়তা করবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।

আগামী কয়েক দিনের মধ্যে ChatGPT হয়ে উঠবে শিক্ষকের সমতুল্য: বিল গেটস

গত মাসে অর্থাৎ মার্চে একটি বিশদ ব্লগ পোস্টে বিল গেটস চ্যাটজিপিটির সম্বন্ধে বেশ কিছু কথা বলেন। ওই সময়ই তিনি এই প্রযুক্তির উপকারী দিকগুলির কথা তুলে ধরেন। তবে এই মঙ্গলবার একটি ইভেন্টে বক্তৃতা দিতে গিয়ে গেটস বলেছেন যে, ভবিষ্যতে এআই চ্যাটবটগুলি শিক্ষার্থীদের শিক্ষাদানে সহায়তা করার ক্ষমতাও বহন করবে। শুধু তাই নয়, বিশ্বের অন্যতম এই ধনী ব্যক্তির মতে, চ্যাটবটগুলি ‘মানব শিক্ষকদের মতই ভালো’ প্রমাণিত হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বক্তব্যের সাথে মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা আরও বলেছেন যে, চ্যাটজিপিটি ভিত্তিক এআই ১৮ মাসেরও কম সময়ের মধ্যে বাচ্চাদের পড়া শেখাতে সাহায্য করতে পারে। এর মাধ্যমে পড়তে-লিখতে সক্ষম হওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা অভিনব উপায়ে উন্নতিও করতে পারবে। এই বিষয়ে তিনি বেশ কিছু যুক্তিও দিয়েছেন।

AI-এর হাত ধরে বদল আসবে এইসব ক্ষেত্রেও

গত মাসের ব্লগ পোস্টে চ্যাটজিপিটিকে সবচেয়ে ‘বিপ্লবী প্রযুক্তি’ আখ্যা দিয়ে বিল গেটস এআই এর কিছু ব্যবহার তালিকাভুক্ত করেছেন যা মানব জাতির জন্য বিশাল সহায়ক হবে। এর মধ্যে রয়েছে ‘বিশ্বের সবচেয়ে খারাপ বৈষম্য’ হ্রাস করা, শিক্ষা ক্ষেত্রে পরিবর্তন আনা এবং শিশুদের শেখার উপায় বদল করা, স্বাস্থ্য খাতের উন্নতিতে সহায়তা করা, কর্মক্ষেত্রে মানুষের সহায়তায় উৎপাদনশীলতা বৃদ্ধি করা ইত্যাদি বিষয়।

ChatGPT থেকে আছে ঝুঁকিও

তবে এর পাশাপাশি গেটস, এআই থেকে উৎপন্ন সম্ভাব্য ঝুঁকি সম্পর্কেও বলেছেন – তাঁর বক্তব্য অনুযায়ী, এআই মানুষের অযাচিত সমস্যার (প্রযুক্তিগত থ্রেড) কারণ হতে পারে। তাই একটু ভারসাম্য বজায় রাখা মানে সাবধান থাকা বাঞ্ছনীয়। বলে রাখি, মানুষের সাহায্য ও উপকারের জন্য চ্যাটজিপিটি বা এআই তৈরি হলেও এটি আগামীদিনে মানুষের কর্মসংস্থান কেড়ে নেবে, এমন কথাও আগে বলেছেন অনেকেই।

সঙ্গে থাকুন ➥