2024 Apple iPad Pro: অ্যাপলের সবচেয়ে পাওয়ারফুল ট্যাবলেট লঞ্চ হল, রইল দাম ও ফিচার্সের খুঁটিনাটি

Updated on:

2024 Apple iPad Pro launched

অ্যাপল গতকাল ‘লেট লুজ’ (Let Loose) নামে একটি ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে তারা M2 চিপসেট সহ ষষ্ঠ প্রজন্মের iPad Air লঞ্চ করার পাশাপাশি, চতুর্থ প্রজন্মের iPad Pro মডেলটিও উন্মোচন করেছে। এই নতুন Pro মডেলের প্রধান হাইলাইট হল এটি অ্যাপলের লেটেস্ট M4 চিপসেটের সাথে আসে। এছাড়াও, এতে ওলেড (OLED) ডিসপ্লে, ৩৮.৯৯ ওয়াটআওয়ারের ব্যাটারি, ২০ ওয়াট চার্জিং সাপোর্ট এবং ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা রয়েছে। আসুন ২০২৪ সালের iPad Pro মডেলের স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

2024 iPad Pro: মূল্য এবং লভ্যতা

ভারতে নতুন আইপ্যাড প্রো ট্যাবলেটের ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চির সংস্করণগুলির ওয়াই-ফাই ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ৯৯,৯০০ টাকা এবং ১,২৯,৯০০ টাকা৷ এছাড়া, ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চি উভয় মডেলের 5G সংস্করণের দাম ২০,০০০ টাকা বেশি। আর ন্যানো-টেক্সচার গ্লাস ভ্যাররিয়েন্টটি নিতে গেলে অতিরিক্ত ১০,০০০ টাকা খরচ করতে হবে। আইপ্যাড প্রো স্পেস ব্ল্যাক এবং সিলভার কালার অপশনগুলিতে পাওয়া যাবে। বেশিরভাগ দেশে আগামী ১৫ মে থেকে এর সরবরাহ শুরু হওয়ার কথা রয়েছে।

2024 iPad Pro: স্পেসিফিকেশন এবং ফিচার

লেটেস্ট আইপ্যাড প্রো হল কোম্পানির প্রথম আইপ্যাড প্রো মডেল যা ওলেড (OLED) প্যানেল সহ এসেছে। এটি ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চির স্ক্রিন সাইজে উপলব্ধ। স্ক্রিনটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং হাই ব্রাইটনেস মোড (HBM) এর মাধ্যমে ১,০০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। উভয় মডেলই ২৫৬ জিবি / ৫১২ জিবি / ১ টিবি / ২জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে। এর মধ্যে ১ টিবি এবং ২ টিবি ভ্যারিয়েন্টগুলি গ্লেয়ার কম করার জন্য ন্যানো-টেক্সচার ডিসপ্লে গ্লাস অপশনগুলিতেও এসেছে। ব্যাটারি লাইফের ক্ষেত্রে, ১১ ইঞ্চির মডেলটিতে ৩১.২৯ ওয়াটআওয়ারের ব্যাটারি রয়েছে। আর ১৩ ইঞ্চির মডেলটি একটি বড় ৩৮.৯৯ ওয়াটআওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি সহ এসেছে। ডিভাইসটির রিটেইল প্যাকেজে একটি ২০ ওয়াটের ইউএসবি-সি চার্জার অন্তর্ভুক্ত রয়েছে৷

দ্বিতীয়-প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রসেস নোডে নির্মিত লেটেস্ট M4 চিপসেটটি চতুর্থ-প্রজন্মের iPad Pro-কে শক্তি যোগায়, যা কর্মক্ষমতা এবং দক্ষতার ক্ষেত্রে উল্লেখযোগ্য আপগ্রেড অফার করবে। ফটোগ্রাফির ক্ষেত্রে, আইপ্যাডের এবছরের প্রো মডেলে রয়েছে ৪কে ভিডিও ক্যাপচার করতে সক্ষম একটি ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ফ্রন্ট ক্যামেরা। নিরাপত্তার জন্য, এতে ফেস আইডি ফিচারটিও মিলবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ্লিকেশনের জন্য iPad Pro (2024) মডেলে একটি লাইডার (LiDAR) স্ক্যানার রয়েছে। এটি উন্নত অডিওভিজ্যুয়াল এক্সপেরিয়েন্সের জন্য একটি কোয়াড-স্পিকার সেটআপ অফার করে। ট্যাবলেটটি সম্পূর্ণ নতুন Apple Pencil Pro স্ট্যাইলাস এবং Apple Magic কীবোর্ডের মতো অ্যাক্সেসরিগুলির সাথে কম্প্যাটিবল। সংযোগের জন্য, iPad Pro ইউএসবি-সি ৪, ৫জি, ইসিম সাপোর্ট, ওয়াই-ফাই ৬ই এবং ব্লুটুথ ৫.৩-এর মতো বিকল্পগুলি অফার করে৷ সফ্টওয়্যারের ক্ষেত্রে, লেটেস্ট ট্যাবটি আইপ্যাড ওএস ১৭ (iPad OS 17) অপারেটিং সিস্টেমে রান করে।

উল্লেখযোগ্যভাবে, 2024 iPad Pro একটি মসৃণ এবং লাইটওয়েট প্রোফাইল বজায় রেখেছে। এর ১১ ইঞ্চির ভ্যারিয়েন্টটি শুধুমাত্র ৫.৩ মিমি পাতলা এবং ওজন ৪৪৪ গ্রাম (Wi-Fi)/৪৪৬ গ্রাম (Wi-Fi+5G)। অন্যদিকে, ১৩ ইঞ্চির সংস্করণটি মাত্র ৫.১ মিমি স্লিম এবং এর ওজন ৫৭৯ গ্রাম (Wi-Fi)/ ৫৮২ গ্রাম (Wi-Fi+5G)।

সঙ্গে থাকুন ➥