পুজোর আগে ফের বাড়লো পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম

Published on:

মধ্যবিত্তের কপালের ভাঁজ আরও একবার বাড়িয়ে জ্বালানি সহ রান্নার গ্যাসের দাম ফের বৃদ্ধির কথা ঘোষণা করলো সরকার। এবার Petrol-Diesel এর পাশাপাশি ভর্তুকিহীন LPG গ্যাসের দামও বাড়ানো হয়েছে। পুজোর কয়েকদিন আগে এই বৃদ্ধি স্বভাবতই মধ্যবিত্তের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে চলেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। এবারে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৩০ ও ৩৫ পয়সা বৃদ্ধি পেয়েছে। একই সাথে এক লাফে রান্নার গ্যাসের দাম ১৫ টাকা বাড়ানো হয়েছে। আজ অর্থাৎ বুধবার থেকেই কার্যকর করা হয়েছে নতুন এই দাম।

LPG গ্যাসের দাম গত দু’মাসে এই নিয়ে চতুর্থবার বাড়ানো হল। দাম বাড়ানোর ফলে কলকাতায় ১৪.৫ কেজি সিলিন্ডারের মূল্য দাঁড়িয়েছে ৯২৬ টাকা। দেশের রাজধানী দিল্লি এবং মুম্বাইতে এর দাম ৮৯৯.৫০ টাকা। চেন্নাইতে প্রতি সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ৯১৫.৫০ টাকা। উল্লেখ্য উপরিউক্ত দামগুলির মধ্যে কলকাতাতে রান্নার গ্যাসের দাম সর্বাধিক। এবছর মোট ২০৫ টাকা বেড়েছে LPG গ্যাসের মূল্য। যদিও দাম বাড়ার কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে এর মূল্য বৃদ্ধিকেই দায়ী করা হয়েছে। একই সাথে কম্প্রেসড ন্যাচারাল গ্যাস বা CNG এবং পাইপড ন্যাচারাল গ্যাস বা PNG এরও দাম বেড়েছে। সিএনজির প্রতি কেজিতে দাম বেড়েছে ২.৫৯ টাকা এবং পিএনজির প্রতি কেজিতে দাম বেড়েছে ২.২৭ টাকা।

একই সাথে দেশে আজ থেকেই বেড়েছে জ্বালানি তেলের দামও। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০২.৯৪ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৯১.৪২ টাকা। মুম্বাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮.৯৬ টাকা এবং ডিজেলের দাম ৯৯.১৭ প্রতি লিটার। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোল ১০০.৪৯ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৯৫.৯৩ টাকা। কলকাতাতে এক লিটার পেট্রোল কিনতে গেলে খসাতে হবে ১০৩.৬৫ টাকা এবং প্রতি লিটার ডিজেলের জন্য দিতে হবে ৯৪.৫৩ টাকা। দাম বৃদ্ধির ফলে দেশের মোট ১৪ টি গুরুত্বপূর্ণ শহরে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। একই সাথে দেশের বেশ কিছু জায়গায় ডিজেলের দাম ১০০ পার করেছে। রাজ্য ভিত্তিক পেট্রোল ও ডিজেলের দামের এই তারতম্যের কারণ হল সে রাজ্যের দ্বারা আরোপিত লোকাল ট্যাক্সের পরিমাণে ভিন্নতা। রাজস্থানের শ্রী গঙ্গানগর এলাকায় পেট্রোলের দাম দেশের মধ্যে সর্বাধিক, যার পরিমাণ ১১৪.২০ টাকা প্রতি লিটার।

প্রসঙ্গত, পূর্বে এক সপ্তাহের মধ্যে সপ্তমবার বৃদ্ধির ফলে পেট্রোলের দাম ১০০ পেরিয়েছিল। একই রকম গত দুই সপ্তাহে দশবার বৃদ্ধির ফলে ডিজেলের দাম বেশ কিছু জায়গায় সেঞ্চুরি করেছে। যেমন মধ্যপ্রদেশ, রাজস্থান, উড়িষ্যা, অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানাতে প্রতি লিটার ডিজেলের দাম একশোর বেশি। আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম বৃদ্ধির কারণে আজ থেকেই নতুন দাম কার্যকর করার কথা সহযোগে ঘোষণা করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন – এই সংস্থাগুলি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥