HomeTech Newsসাবধান, পুলিশের ভিডিও ব্যবহার করেই চলছে প্রতারণা

সাবধান, পুলিশের ভিডিও ব্যবহার করেই চলছে প্রতারণা

ভুয়ো পুলিশ, দেহ ব্যবসায়ী এবং ইউটিউবারদের উপস্থিতিতে সাইবার-অপরাধ বর্তমানে নিত্যনতুন রূপে আত্মপ্রকাশ করছে। বিশেষত নকল পুলিশের ছবি এবং ভিডিও দেখিয়ে প্রতারণার পন্থা অসাধু কারবারিদের অত্যন্ত পছন্দের উপায়। সম্প্রতি রাজস্থানের আরওয়াল জেলায় এমন একটি ঘটনা প্রকাশ্যে এসেছে যেখানে অপরাধীরা খোদ সিআইডি দপ্তরের ভিডিও ব্যবহার করেই অসতর্ক মানুষের থেকে প্রায় ৮০ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে! শেষ পর্যন্ত অপরাধীদের গ্রেপ্তার করা গেলেও এই ঘটনা পুলিশের সাইবার-অপরাধ শাখাকে রীতিমতো প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে। ইতিমধ্যে ঘটনাটি নিয়ে সরকারের অন্যান্য মহলগুলিও বেশ সরগরম।

ঝাড়খন্ডের সিআইডি দপ্তরের ডিএসপি সুমিত কুমারের একটি পদক্ষেপকে ঘিরে ঘটনার সূত্রপাত। কিছুদিন আগেই তিনি ঝাড়খন্ড সিআইডি বিভাগের সাইবার-অপরাধ শাখার পক্ষ থেকে একটি ইউটিউব চ্যানেল লঞ্চ করেন। ‘Cyber Protection’ নামের এই চ্যানেলটি সাধারণ মানুষকে বিভিন্ন ধরনের সাইবার-অপরাধের বিষয়ে সচেতন করতো। কিন্তু ঘটনাচক্রে ঝাড়খন্ড সিআইডি দপ্তরের এই চ্যানেল থেকে সংগৃহীত ছবি এবং ভিডিও ফুটেজ কাজে লাগিয়েই প্রতারণাকারীরা নিজেদের কাজ হাসিল করে নেয়! এভাবেই তারা সফলভাবে বিপুল পরিমাণ টাকার জালিয়াতি করে প্রাথমিকভাবে গা-ঢাকা দেয়।

বিস্তারিত বলতে গিয়ে ডিএসপি সুমিত কুমার জানিয়েছেন যে, প্রতারণাকারীরা মূলত মেয়েদের নগ্ন ছবি পাঠিয়ে আক্রান্তদের ফাঁদে ফেলতো। এরপর তাদের ব্ল্যাকমেল করে নানাভাবে টাকা আদায় করা ছিলো প্রতারণাকারীদের নিত্যকর্ম। সম্প্রতি এই কাজে তারা রাঁচির সাইবার-অপরাধ শাখার দ্বারা ইউটিউবে আপলোড করা ভিডিও’র সহায়তা গ্রহণ করে। নিজেদের চক্রান্তকে আরো বিশ্বাসযোগ্য রূপে ফুটিয়ে তোলার ক্ষেত্রে উক্ত ভিডিও তাদের প্রধান অস্ত্র হয়ে দাঁড়ায়। যদিও গ্রহণ করার পর তারা ভিডিওটিকে নিজেদের মতো করে এডিট এবং ডাব(dub) করে নেয়। অর্থাৎ সমস্ত দিক দিয়ে আটঘাট বেঁধেই তারা অপরাধ-কর্মে প্রবৃত্ত হয়।

যদিও শেষ পর্যন্ত অপরাধীদের দুষ্কর্ম অধরা থাকেনি। প্রতারণার সঙ্গে সঙ্গেই ঝাড়খন্ড সিআইডি দপ্তরের পক্ষ থেকে রাজস্থানের সাইবার-অপরাধ দমন শাখাকে সূচিত করা হয়। এরপর তদন্ত চালিয়ে অচিরেই অপরাধীদের গ্রেপ্তার করা হয়। জালিয়াতির পর নিজেদের গ্রেপ্তারি এড়াতে তারা রাজস্থানের আরওয়াল জেলায় আত্মগোপন করে ছিলো বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular