HomeTech NewsDelhi EV Policy: দূষণ কমাতে নজিরবিহীন সিদ্ধান্ত দিল্লি সরকারের, বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার...

Delhi EV Policy: দূষণ কমাতে নজিরবিহীন সিদ্ধান্ত দিল্লি সরকারের, বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে

আমরা জানি, দেশের মধ্যে রাজধানী দিল্লি-র বায়ুতে দূষণের পরিমাণ সর্বাধিক। যার জন্য অনেকাংশেই সে রাজ্যের যানবাহন থেকে নির্গত কালো ধোঁয়া দায়ী। দূষণ প্রতিরোধে ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে কেজরিওয়াল সরকার। তবে এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে আরো এক নয়া বিধি। কী সেই বিধি? তা হচ্ছে Ola-Uber-এর মতো অ্যাপ-ক্যাব এবং পণ্য সরবরাহকারী সংস্থাগুলির জন্য ইলেকট্রিক যানবাহনের ব্যবহার আবশ্যিক হতে চলেছে।

সম্প্রতি দিল্লি সরকার ঘোষণা করেছে, যে দিল্লিতে উল্লিখিত সংস্থাগুলির উদ্দেশ্যে খুব শীঘ্রই একটি নির্দেশিকা জারি করা হবে। যেখানে উল্লেখ থাকবে, আগামী ৩ মাসের মধ্যে অ্যাপ-ক্যাব এবং পণ্য সরবরাহকারী সংস্থাগুলির পুরানো এবং নতুন যানবাহনের মধ্যে যথাক্রমে ১০% ও ৫% রাখতে হবে বৈদ্যুতিক গাড়ি। এমনকি ২০২৩-এর মার্চের মধ্যে সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে তাদের সংগ্রহের ৫০% গাড়ি এবং টু-হুইলার যেন বিদ্যুৎ চালিত হয়।

২০২০-র আগস্টে দিল্লিতে ইভি নীতি (EV Policy) জারি করেছিল কেজরিওয়াল সরকার। যার আওতায় বৈদ্যুতিক যানবাহনে পরিবর্তিত হওয়ার জন্য একাধিক উৎসাহ ভাতা দেওয়া হয়ে থাকে। দীর্ঘদিন ধরেই অ্যাপ-ক্যাব, লাস্ট মাইল ডেলিভারি ও পণ্য সরবরাহকারী সংস্থাগুলিকে বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের জন্য উৎসাহিত করে আসছিল সরকার। তবে এবার পরিবেশ বাঁচাও আইন, ১৯৮৬ অনুযায়ী এই পরিকল্পনাটি বাস্তবায়িত হতে চলেছে।

সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন আধিকারিকরা জানিয়েছেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), এবং আগামী সোমবার এই সম্পর্কে খসড়া নীতি জারি করা হবে। তারা জানিয়েছেন, “রাজ্যের ইভি নীতিতে যেই প্রসঙ্গে ইতিমধ্যেই উল্লেখ রয়েছে, তা এবার পরিবেশ বাঁচাও আইন, ১৯৮৬ অনুযায়ী বাস্তবায়িত হতে চলেছে। খসড়া নীতি জারি হলে, আগামী ৬০ দিন জনগণের মতামত জানা হবে, তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

অন্যদিকে রাজ্যের পরিবেশমন্ত্রী গোপাল রাই (Gopal Rai) বলেছেন, “মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন দিল্লি সরকার পরিবেশ দূষণ রোধে অগ্রণী ভূমিকা পালন করছে। এই ধরনের সম্পূর্ণ নতুন নীতি, পণ্য সরবরাহকারী সংস্থাগুলিকে পরিবেশবান্ধব হয়ে ওঠার জন্য উদ্দীপিত করবে।”

RELATED ARTICLES

Most Popular