বিনামূল্যে বাস যাত্রা প্রকল্পে 484 কোটি টাকা খরচ করেছে দিল্লি সরকার, সুবিধা নিয়েছেন 48 কোটি মহিলা

Avatar

Published on:

নির্ভয়া কাণ্ডের পর দেশের রাজধানী দিল্লিতে নারী নিরাপত্তার ফাঁকফোকর দেশের মানুষকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। তারপরও নারী নির্যাতনের একাধিক নিদর্শন পাওয়া গেছে দিল্লিতে। রাতের শহরে মহিলাদের একা চলাফেরা বিপজ্জনক হয়ে উঠেছিল। তাই রাজ্যের মহিলাদের যাতায়াতকে সুরক্ষিত করতে বিশেষ ব্যবস্থা নিয়েছিল কেজরিওয়াল সরকার। ২০১৯-এর ডিসেম্বরে রাজ্যের সমস্ত বাসে মহিলা যাত্রীদের সম্পূর্ণ বিনামূল্যে যাত্রার কথা ঘোষণা করেছিল দিল্লি প্রশাসন। যার জন্য এখনো পর্যন্ত ৪৮৪ কোটি টাকার অধিক অর্থ খরচ হয়েছে সেই রাজ্য সরকারের।

সরকারি সূত্রে খবর, এই পরিষেবা চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৪৮ কোটির অধিক মহিলা এই পরিষেবাটি গ্রহণ করেছেন। যেখানে গত বছর শহরাঞ্চলের বাসে ২৪.৪৩ লক্ষের বেশি মহিলা যাত্রী সম্পূর্ণ বিনামূল্যে যাত্রা করেছেন।

এই প্রসঙ্গে দিল্লির পরিবহণ দপ্তর সম্প্রতি এক টুইট বার্তায় জানিয়েছে, “রাজ্যের অধীনে থাকা ৬,৯০০ টি বাসে মহিলা যাত্রীরা বিনামূল্যে যাত্রার ক্ষমতা প্রদান করেছে দিল্লি সরকার। এখনও পর্যন্ত ৪৮ কোটি এবং ২০২১-এ ২৪ কোটির অধিক মহিলা যাত্রী এই বাসে ভ্রমন করেছেন। উপরন্তু নারী সুরক্ষার জন্য প্রতিটি বাসে সশস্ত্র মহিলা বাহিনী নিযুক্ত করা হয়েছে।”

প্রসঙ্গত, দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশন (DTC) এবং দিল্লি ইন্টিগ্রেটেড মাল্টি মডেল ট্রানজিট সিস্টেম (DIMTC) যৌথভাবে দিল্লিতে ৬,৯০০ টি বাস চালায়। এদিকে ২০২১-এর ২৭ ডিসেম্বর পর্যন্ত প্রায় ৫২৭ জন সশস্ত্র মহিলা কর্মীকে নিযুক্ত করা হয়েছিল বলে রিপোর্টে প্রকাশ। যার জন্য সরকারের খরচ হয়েছে ১৩.৬৭ কোটি টাকার কাছাকাছি। আবার রাজ্যের ক্লাস্টার বাসগুলিতে ২১.৭০ টাকা ব্যয়ে ৯৫৫ জন মহিলা সশস্ত্র কর্মী নিয়োগ করা হয়েছিল। রিপোর্টে উল্লেখ রয়েছে, বাসে মহিলা যাত্রীদের নিরাপত্তা দিতে ৩৫.৩৭ কোটি টাকা খরচ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥