HomeTech Newsগাড়ির গতিতে রাশ টানছে ভারতের এই শহর, নিয়ম লঙ্ঘন করলেই হবে কড়া...

গাড়ির গতিতে রাশ টানছে ভারতের এই শহর, নিয়ম লঙ্ঘন করলেই হবে কড়া শাস্তি ও মোটা টাকা জরিমানা

গাড়ি চালকদের পাশাপাশি যাত্রী ও পথচারীদের সুরক্ষার জন্য দিল্লিতে প্রতিটি যানবাহনের জন্য গতিসীমা বেঁধে দেওয়া হল। গতকালই এই মর্মে দিল্লি ট্রাফিক পুলিশ নয়া নির্দেশিকা প্রকাশ করেছে। সরকারি বিজ্ঞপ্তিতে বিভিন্ন ধরণের যানবাহনের গতি সম্পর্কিত নতুন ট্রাফিক আইনের বিষয়ে জানানো হয়েছে।

ট্রাফিক পুলিশের ডেপুটি কনিশনারের কার্যালয়ের গেজেটেড নোটিশ অনুসারে, বেশিরভাগ রাস্তা, মহাসড়ক, এবং ফ্লাইওভারে M1 ক্যাটেগরির যানবাহন – ট্যাক্সি, জিপ, ক্যাব-সহ প্রাইভেট চার-চাকা গাড়িগুলির জন্য গতিসীমা ঘন্টায় ৫০-৭০ কিমি বেঁধে দেওয়া হয়েছে। সমস্ত বসতিপূর্ণ জায়গা, কমার্শিয়াল মার্কেট, এবং সার্ভিস রোডে এই ধরণের যানবাহনের সর্বোচ্চ গতিবেগ ৩০ কিমি/ঘন্টা নির্ধারণ করা হয়েছে।

দু’চাকার গাড়ি অর্থাৎ মোটরসাইকেল, স্কুটার ইত্যাদির জন্য দিল্লি পুলিশ বেশিরভাগ রাস্তা, মহাসড়ক এবং ফ্লাইওভারে গতিসীমা ঘন্টায় ৫০-৬০ কিমি ধার্য করেছে। সমস্ত বসতিপূর্ণ জায়গা, কমার্শিয়াল মার্কেট, এবং সার্ভিস রোডে এই ধরণের গাড়ির সর্বোচ্চ গতিবেগও ৩০ কিমি/ঘন্টা নির্ধারণ করা হয়েছে।

M2 ক্যাটেগরির গাড়ি এবং LMV (Light Motor Vehicle)- মোটোরকার, ডেলিভারি ভ্যান, প্রভৃতির জন্য বেশিরভাগ রাস্তাতে গতিসীমা ঘন্টায় ৫০-৬০ কিমি রাখা হয়েছে। সমস্ত ট্রান্সপোর্ট যানবাহনের জন্য গতিসীমা ঘন্টায় ৪০ কিমি নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, মাত্রাতিরিক্ত গতিতে চালালে গাড়ির ওপর নির্ভর করে দিল্লিতে জরিমানার পরিমান ২,০০০-৪,০০০ টাকার মধ্যে ঘোরাফেরা করে। আবার রেসিং করার স্টাইলে মেইন রোডে সোঁ সোঁ শব্দে গাড়ি নিয়ে উড়তে চাইলে দিল্লিতে ৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular