রাস্তায় অত্যাধিক জ্যাম থেকে মুক্তি দিতে AI নির্ভর ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালুর ভাবনা

Avatar

Published on:

যত দিন যাচ্ছে, রাস্তায় যানবাহনের সংখ্যা উত্তরোত্তর বেড়েই চলেছে। তাই দিল্লিতে যানজট নিয়ন্ত্রণে এবার নতুন ব্যবস্থা চালু করার কথা ভাবছে কেজরীওয়াল সরকার। রাস্তায় যাতে আরও দ্রুত যান চলাচল করতে পারে, সেজন্য কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর ট্রাফিক পরিচালন ব্যবস্থা বা ইন্টেলিজেন্ট ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (ITMS) নিয়ে আসতে চলেছে দিল্লি প্রশাসন। এই ব্যবস্থাটি মেশিন লার্নিং (ML) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)  প্রযুক্তির উপর কাজ করবে।

এতে কী সুরাহা মিলবে?

জরুরী পরিষেবা যেমন অ্যাম্বুলেন্স এবং দমকলের গাড়ি যাতে বাধাহীনভাবে গন্তব্যে পৌঁছতে পারে তা নিশ্চিত করবে এই ব্যবস্থা। এই প্রেক্ষিতে সরকার দিল্লি পুলিশের সদর দফতরে একটি নির্দেশক কেন্দ্র তৈরি করবে, যেখান থেকে এই সমগ্র ব্যবস্থাটির নিয়ন্ত্রণ এবং নজরদারি চালানো হবে। দিল্লি পুলিশ সূত্রে জানানো হয়েছে, এই প্রকল্পে শহরের সমস্ত ট্রাফিক সিগন্যাল একসাথে এবং স্বয়ংক্রিয়ভাবে চালিত হবে।

এমনকি ITMS ব্যবস্থাটি সামনে কোন যানজট রয়েছে কিনা সেই সম্পর্কে চালকদের আগাম সতর্ক করবে, যাতে অন্য রাস্তায় বাঁক নিয়ে তা এড়ানো যায়। আবার পুরসভা পরিচালিত পার্কিং লটের কোন জায়গায ফাঁকা রয়েছে, সে সম্পর্কে চালকদের অগ্রিম বার্তা দেবে। ফলে সেই অনুযায়ী নিজের গাড়ি পার্ক করতে কোনো হয়রানি হতে হবে না। দিল্লির পৌরসভার মোবাইল অ্যাপ  থেকেও ট্রাফিক আপডেট পাওয়া যাবে। অ্যাপ্লিকেশনটি গুগল ম্যাপের সাথে সংযুক্ত বলে জানিয়েছেন দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার (ট্রাফিক হেডকোয়ার্টার-২) এসকে সিং।

কবে চালু হবে?

এই ITMS পরিষেবা চালু করতে সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (C-DAC)-এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে দিল্লির ট্রাফিক পুলিশ। এই প্রকল্পের কাজ বর্তমানে প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন এসকে সিং। তিনি জানিয়েছেন সংস্থাটিকে আগামী আট মাসের মধ্যে এই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে বলা হয়েছে। নভেম্বরের মধ্যে তারা দিল্লির ৪২টি জাংশনের ১,২০০ সিগন্যাল এবং ৬০০ ব্লিংকারের উপর সমীক্ষা চালিয়ে রিপোর্ট জমা করতে বলা হয়েছে। এই কাজে পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (PWD) এবং সরকারি কয়েকটি সংস্থাকে দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ডেপুটি পুলিশ কমিশনার।

সঙ্গে থাকুন ➥