HomeTech NewsDiwali Sales Scam: অ্যামাজন, ফ্লিপকার্টের নাম ভাঁড়িয়ে প্রতারণা, সর্বস্ব না খোয়াতে চাইলে...

Diwali Sales Scam: অ্যামাজন, ফ্লিপকার্টের নাম ভাঁড়িয়ে প্রতারণা, সর্বস্ব না খোয়াতে চাইলে এই টিপসগুলি মেনে চলুন

দিওয়ালি সেলের সময় অনলাইন শপিংয়ের ক্ষেত্রে মেনে চলুন এই নিয়ম, অর্থ খোয়াবেন না

উৎসবের মরসুমকে কেন্দ্র করে অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলি গোটা অক্টোবর মাস জুড়েই একের পর এক ফেস্টিভ সেল আয়োজন করে চলেছে। এবার সামনেই আসছে আলোর উৎসব দীপাবলী, এবং সেই উপলক্ষে Amazon, Flipkart, ShopClues সহ একাধিক ই-কমার্স সাইটগুলি দিওয়ালি সেল নিয়ে হাজির হচ্ছে। দিওয়ালি এসে যাওয়া মানেই উৎসবের মরসুমের পরিসমাপ্তি ঘটতে চলেছে বলে ধরে নেওয়া যায়, আর তাই বহু মানুষই দিওয়ালি সেলে জমিয়ে কেনাকাটা করার প্ল্যান করে থাকেন।

এই সেলে ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে মোবাইল, টিভি, ল্যাপটপ, ওয়্যারেবেলস, আসবাবপত্র, গৃহস্থালির সরঞ্জাম, পোশাক সহ বিভিন্ন প্রোডাক্টের উপর আকর্ষণীয় ছাড় এবং ডিল পাওয়া যায়। আবার নির্বাচিত কিছু ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে ক্রেতাদের অতিরিক্ত ইনস্ট্যান্ট ডিসকাউন্টও দেওয়া হবে। কিন্তু এই অনলাইন পেমেন্টের ক্ষেত্রে ক্রেতাদের কিন্তু বিশেষ সতর্কতা অবলম্বন করা একান্ত জরুরী। পেমেন্টের জন্য ক্রেতারা কোথায় লগইন করছেন বা কোন মোডে পেমেন্ট করছেন, সে সম্পর্কে তাদের কাছে বিশদে তথ্য থাকা আবশ্যক। কারণ একটু কিছু ভুলচুক হলেই তারা হতে পারেন সাইবার জালিয়াতির শিকার এবং ফলস্বরুপ হ্যাকাররা তাদের কষ্টার্জিত অর্থ হাতিয়ে নিতে পারে। ইতিমধ্যেই এই ধরনের একাধিক ঘটনা ঘটার খবর প্রকাশ্যে এসেছে।

কিন্তু অনলাইন শপিংয়ের ক্ষেত্রে যদি ন্যূনতম কিছু সতর্কতা অবলম্বন করা যায়, তাহলেই কিন্তু আর কোনোভাবে বিপদে পড়ার কোনোরকম সম্ভাবনা থাকে না। সঠিক জায়গা থেকে কেনাকাটা করার পাশাপাশি যথাযথভাবে পেমেন্ট করলেই কোনোরকম সমস্যার সৃষ্টি হয় না। তাই আসন্ন দিওয়ালি উপলক্ষে যারা বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে চলা সেলে কেনাকাটা করার পরিকল্পনা করছেন, তাদের জন্য এই প্রতিবেদনে আমরা ১০ টি টিপস উল্লেখ করছি, যেগুলি অনুসরণ করে চললে তারা নিরাপদে এবং নির্বিঘ্নে অনলাইন শপিং করতে পারবেন।

দিওয়ালি সেলের সময় অনলাইন শপিংয়ের ক্ষেত্রে মেনে চলুন এই নিয়ম

১) সর্বদা সেই সমস্ত অনলাইন সাইট থেকে কেনাকাটা করুন যেগুলির URL, https:// দিয়ে শুরু হয়।

২) URL-এর লক আইকনের উপরে মাউস ঘুরিয়ে সেটির সিকিউরিটি লেভেল চেক করুন।

৩) সর্বদা Amazon, Flipkart, ShopClues, Pepperfry-এর মতো পরিচিত ব্র্যান্ডের ওয়েবসাইট থেকে কেনাকাটা করুন।

৪) আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল আপ-টু-ডেট রাখুন।

৪) কোনো সাইটে আপনার কোনো গোপন তথ্য শেয়ার করবেন না।

৫) অনলাইন শপিং করার সময় অজানা সোর্স থেকে আসা কোনো অ্যাপ ডাউনলোড করতে বলা হলে তা কখনোই করবেন না।

৬) অজানা সোর্স থেকে আসা কোনো লিঙ্কে ভুলেও খবরদার ক্লিক করবেন না।

৭) ঘনঘন আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন।

৮) আপনার ব্যাংক সম্পর্কিত কোনো ডেটা WhatsApp বা Facebook-এ শেয়ার করবেন না, এমনকি খুব পরিচিত কোনো আত্মীয়ের সঙ্গেও নয়।

৯) অনলাইন শপিংয়ের ক্ষেত্রে একাধিক লোভনীয় অফার চোখে পড়ে। সেগুলির অধিকাংশই সত্য বটে, কিন্তু খুব সস্তায় যদি কোনো প্রোডাক্ট অফার করা থাকে, তাহলে সেগুলির বিষয়ে যথাযথভাবে যাচাই করে তবেই কেনাকাটা করুন। কারণ মনে রাখবেন, খুব সস্তায় জীবনে কোনো কিছুই পাওয়া যায় না। তাই লোভের বশবর্তী হয়ে এই ধরনের অফারের প্রতি না ঝোঁকাই শ্রেয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular