TAFCOP: আপনার আধার কার্ড দিয়ে কতগুলি ফোন নম্বর চলছে জানাবে এই ওয়েবসাইট, প্রয়োজনে করতে পারবেন ব্লক

Published on:

বেনামে সিম (SIM) তোলা এবং তারপর সেটিকে কাজে লাগিয়ে অনেক অসৎ কার্যসিদ্ধি করার খবর নতুন কিছু নয়। এরকম একাধিক ঘটনা এর আগে বহুবার ঘটেছে। একজন ইউজার নিজেই জানেন না যে তার নামে কতগুলো সিম রয়েছে, কিন্তু দুর্বৃত্তরা ইউজারের নাম ভাঙিয়ে তারই নামের সিম কার্ড দিয়ে একের পর এক দুষ্কর্ম করে চলেছে। তাই এই জাতীয় ঘটনা রুখতে টেলিযোগাযোগ বিভাগ (DoT) সম্প্রতি একটি ওয়েব পোর্টাল চালু করেছে যার সাহায্যে ব্যবহারকারীরা নিজেদের নামে থাকা সমস্ত মোবাইল কানেকশনগুলি চেক করতে সক্ষম হবেন। টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন (TAFCOP) নামক এই পোর্টালটির সাহায্যে ব্যবহারকারীরা তাদের আধার কার্ডে কয়টি মোবাইল নম্বর অর্থাৎ সিম কার্ড রেজিস্টার্ড রয়েছে তার সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। DoT-র নির্দেশিকা অনুযায়ী, একজন ব্যবহারকারী একটি আধার কার্ডের অধীনে ৯ টি পর্যন্ত মোবাইল কানেকশন রেজিস্ট্রেশন করাতে পারেন।

আপনার আধার নম্বর ব্যবহার করে কতগুলি মোবাইল নম্বর চলছে জানাবে TAFCOP ওয়েব পোর্টাল

খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে TAFCOP ওয়েব পোর্টালটি নাগরিকদের চরমভাবে উপকৃত করবে, কেননা ইউজারদের অজান্তে যদি কেউ তাদের আধার কার্ড ব্যবহার করে কোনো সিম তুলে থাকে, তাহলে এই পোর্টালের মাধ্যমে তারা সেই সমস্ত সিমগুলি সম্পর্কে জানতে পারবেন এবং তৎক্ষণাৎ সেগুলি বন্ধ করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। পাশাপাশি ইউজাররা সেই সমস্ত সিমগুলিও বন্ধ করে দিতে পারবেন যেগুলি তারা আর ব্যবহার করেন না। TAFCOP ওয়েবসাইটে বলা হয়েছে, এই পোর্টালের মাধ্যমে ইউজাররা তাদের নামের অধীনে থাকা সমস্ত মোবাইল কানেকশনগুলি নিয়মিত ট্র্যাক করতে সক্ষম হবেন এবং কোনো ভুলভ্রান্তি চোখে পড়লে তৎক্ষণাৎ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

আধার কার্ডের অধীনে নিবন্ধিত মোবাইল ফোন নম্বরগুলি কীভাবে চেক করবেন

১. প্রথমে TAFCOP ওয়েবসাইটে যান (https://tafcop.dgtelecom.gov.in/)।

২. আপনার মোবাইল নম্বর এন্টার করুন এবং Request OTP-তে ক্লিক করুন।

৩. আপনার সাইন ইন যাচাই (validate) করতে DoT আপনাকে OTP সহ একটি SMS পাঠাবে।

৪. ভ্যালিডেট করতে OTP এন্টার করুন।

৫. পোর্টালটি আপনার আধার কার্ডের সাথে সংযুক্ত (linked) সমস্ত মোবাইল নম্বরের তালিকা প্রদর্শন করবে। ইউজাররা ব্যবহার করা হচ্ছে না এমন নম্বরগুলি রিপোর্ট এবং ব্লক করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥