2021-এ রেকর্ড গড়ল Ducati, সংস্থার 95 বছরের ইতিহাসে সবচেয়ে বেশি মোটরসাইকেল বিক্রির নজির

Published on:

প্রিমিয়াম টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা হিসেবে সুপরিচিত Ducati। ২০২১-এ সংস্থাটি ভারতে উচ্চমূল্যের একাধিক সেগমেন্টের বাইক লঞ্চ করেছে। ভক্তদের কথা মাথায় রেখে এবছরও ১০টি সেরা মডেলের মোটরসাইকেল নিয়ে আসার কথা জানিয়েছে তারা। আসলে নতুন মডেল নিয়ে আসতে এই উদ্দীপনার কারণ ২০২১-এ বিগত ৯৫ বছরের বিক্রির রেকর্ড ভেঙেছে Ducati। সমগ্র বিশ্বে তারা ৫৯,৪৪৭ ইউনিট টু-হুইলার ডেলিভারি করেছে। ২০২০ ও ২০১৯-এর তুলনায় যা যথাক্রমে ২৪ ও ১২ শতাংশ বেশি। ২০২০ ও ২০১৯-এ সংস্থার বাইক বিক্রির সংখ্যা ছিল যথাক্রমে ৪৮,০৪২ ও ৫৩,১৮৩ ইউনিট।

২০২১-এ সর্বাধিক বিক্রি হওয়া মডেলগুলির মধ্যে Ducati Multistrada V4, Scrambler 800 লাইনআপ, new Ducati Monster উল্লেখযোগ্য। সেমিকন্ডাক্টর চিপের আকাল, ইনপুট খরচ বৃদ্ধি – এই সব কিছুর সাথে লড়াই করেই গত ৯৫ বছরের নতুন রেকর্ড তৈরি করতে সক্ষম হয়েছে ডুকাটি (Ducati)।

গত বছর আমেরিকাতে সংস্থার সর্বাধিক মোটরসাইকেল বিক্রি হয়েছিল, যা ৯,০০৭ ইউনিট। ২০২০-র তুলনায় যা ৩২ শতাংশ বেশি। ৮,৭০৭ ইউনিট বাইক বিক্রি হওয়ায় সংস্থার ঘরের বাজার ইতালি ছিল দ্বিতীয় স্থানে। এরপরের স্থানগুলিতে রয়েছে যথাক্রমে জার্মান (৬,১০৭ ইউনিট), চীন (৪,৯০১ ইউনিট), ফ্রান্স (৪,৩৫২ ইউনিট) ও ব্রিটেন (২,৯৪১ ইউনিট)। অন্যদিকে সংস্থার সর্বাধিক বিক্রিত মডেল Ducati Multistrada V4 (৯,৯৫৭ ইউনিট), দ্বিতীয় স্থানে রয়েছে Ducati Scrambler 800 range (৯,০৫৯ ইউনিট) এবং তৃতীয় স্থানে new Ducati Monster (৮,৭৩৪ ইউনিট)।

এই প্রসঙ্গে সংস্থার সিইও ক্লাউদিও ডোমেনিকালি (Claudio Domenicali) বলেছেন, “২০২১ সালটি ডুকাটির কাছে একটি যাদুর বছর ছিল। আমরা ৫৯,০০০ এর বেশি সংখ্যক মোটরসাইকেল ডেলিভারি করেছি, যা গত ৯৫ বছরে কোম্পানির ইতিহাসে নেই। আমরা এই নিয়ে পরপর দু’বার MotoGP Constructors-এর বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব জিতলাম। আমরা V21L-এর প্রোটোটাইপের হাত ধরে বৈদ্যুতিক বাজারেও পদার্পণ করেছি। যাকে ২০২৩ থেকে MotoE championship-এ রেস করতে দেখা যাবে।”

ডোমেনিকালি যোগ করেছেন, “অতিমারি যা এখনো চলছে, এর জন্য আমাদের দুর্ভোগ সৃষ্টি হওয়ার পাশাপাশি কার্যক্রমগুলিকে আরও জটিল করে তুলেছে। আমরা ক্রমাগত আভ্যন্তরীণ পুনর্গঠন করতে বাধ্য হচ্ছি। ডেলিভারি বিলম্বিত হচ্ছে, যার জন্য আমি সকল ডুকাটি প্রেমীদের কাছে ক্ষমা চাইছি। তাঁদের ধৈর্যের জন্য ধন্যবাদ।”

সঙ্গে থাকুন ➥