ইলেকট্রিক স্কুটারে অগ্নিকাণ্ডের পর এবার ব্যাটারি খুলে চম্পট দিচ্ছে চোর, বিচিত্র অপরাধে ভুক্তভোগী মালিকেরা

Avatar

Published on:

বৈদ্যুতিক স্কুটারের কপাল থেকে বিপদের ফাঁড়া যেন আর কাটছেই না! ভারতে একে তো উপর্যুপরি অগ্নিকান্ড, আবার ইতালিতে দোসর হয়ে দেখা দিয়েছে চোরের উপদ্রব। স্কুটার নিয়ে বেরোলেই ব্যাটারি নিয়ে চম্পট দেবে চোর, এমন আশঙ্কা নিয়েই বর্তমানে রাস্তায় বেরোতে হচ্ছে সে দেশের দু’চাকার বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ইতালিতে ইদানিং বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চুরি যাওয়ার ঘটনা হামেশাই ঘটছে। সম্প্রতি ইতালির মিলানে ১২ জনকে ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি চুরির অভিযোগে পাকড়াও করা হয়েছে।

রিপোর্টে উল্লেখ রয়েছে চোরেদের কবল থেকে রক্ষা পাচ্ছে না ভাড়া খাটানো ইলেকট্রিক বাইসাইকেল এবং ই-স্কুটারও। তাদের লক্ষ্য নাকি এই জাতীয় টু-হুইলারের দিকেই বেশি। সেল ভেঙে ব্যাটারিগুলি কালোবাজারে অথবা পুরনো গাড়ির বাজারে বিক্রি করে দেওয়া হচ্ছে বলে সূত্রের দাবি। ফলে নিজেদের চুরি যাওয়া ব্যাটারি ফের নগদ অর্থে কিনতে হচ্ছে মালিকদের।

পরিসংখ্যান বলছে ২০২০-২১-এর মধ্যে সে দেশে প্রায় ৭০০টি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি প্যাক চুরি গেছে। ২০২০-তে ইতালির জনপ্রিয়তম ইলেকট্রিক স্কুটার রেন্টাল কোম্পানি সিটি টেকের সবচেয়ে বেশি ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি চুরি গেছে। সংস্থাটি জানিয়েছে প্রায় ৬০০-র কাছাকাছি ব্যাটারি খোয়া গেছে তাদের, যার দাম আনুমানিক ৬ লক্ষ ইউরো। ভারতীয় মুদ্রায় যা ৪.৮৩ কোটি টাকার বেশি।

বৈদ্যুতিক গাড়ির মধ্যে বিশেষত স্কুটারের চাহিদা বৃদ্ধি পাওয়ায় ব্যাটারি চুরি যাওয়ার সংখ্যাও বাড়তে দেখা যাচ্ছে। একই সাথে ব্যাটারি সোয়াপিং প্রযুক্তির বাড়বাড়ন্ত আকৃষ্ট করছে তস্করদের। আন্তর্জাতিক বাজারে গাড়ি এবং তার যন্ত্রাংশ চুরির সমস্যা দীর্ঘদিনের। কিন্তু ইদানিং পাওয়ারট্রেন প্রযুক্তিতে পরিবর্তন আসায়, চোরেদের মূল লক্ষ্য ইলেকট্রিক স্কুটার ও সাইকেলের ব্যাটারি।

সঙ্গে থাকুন ➥