EV Showroom Catches Fire: একে রামে রক্ষা নেই সুগ্রীব দোসর! এবার ইলেকট্রিক স্কুটারের শোরুমে আগুন ধরে গেল

Published on:

গত মাসে পরপর চারটি বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনার কথা সামনে এসেছে। যা নিয়ে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের আশঙ্কার অন্ত নেই। কেন্দ্রীয় সরকারও উদ্বিগ্ন! এদিকে এপ্রিলের প্রথম দিনেই মানুষের আশঙ্কা আরও কয়েকগুণ বাড়িয়ে তুলল বৈদ্যুতিক গাড়ির ডিলারশিপে আগুন লাগার ঘটনা। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের জবলপুরের কাছাকাছি বালাঘাটে ই-অশ্ব (e-Ashwa) অটোমোটিভ নামে একটি সংস্থার শোরুমে। বৃহস্পতিবার e-Ashwa-র ডিলারশিপে হঠাৎই আগুন লেগে যায়।

আগুন লাগার ৩৯ সেকেন্ডের একটি ভিডিয়ো ক্লিপ ইন্টারনেটে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে শো-রুমের ভেতরের একটি অংশে আগুন জ্বলছে। ডিলারশিপের কর্মীরা তৎপরতার সাথে ইলেকট্রিক টু-হুইলারগুলি বাইরে বের করে আনছেন। তবে ডিলারশিপের তরফে দাবি করা হয়েছে শর্ট সার্কিটের থেকেই লেগেছিল আগুন। অগ্নিকাণ্ডে কোনো দুই ও তিন চাকার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়নি। এমনকি কোনো ব্যক্তির আহত হওয়ার ঘটনাও ঘটেনি। বৈদ্যুতিক গাড়ি থেকে অগ্নিকাণ্ডের যেই আশঙ্কা করা হচ্ছিল, এই ঘটনার সাথে তার কোনও সম্পর্ক নেই।

ঘটনার প্রসঙ্গে সংস্থাটি জানিয়েছে, “কোনও ব্যাটারি চালিত গাড়ি বা তার যন্ত্রাংশ থেকে আগুন ছড়ায়নি। এটি একটি সাধারণ ইলেকট্রিক শর্ট সার্কিট থেকে হয়েছে। যা ভয়াবহ আকার ধারণ করতে পারত। কেবল ডিলারশিপের কর্মী এবং পার্শ্ববর্তী দোকানের লোকজনের সহায়তায় বড় বিপদ এড়ানো গিয়েছে। আগুন লাগার কয়েক মিনিটের মধ্যেই কোনোরকম ক্ষয়ক্ষতি ছাড়া তা নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হয়। ঘটনাস্থলে উপস্থিত কোনো মানুষ জখম হননি।”

ই-অশ্বের তরফে আরও বলা হয়েছে, “পরিবেশ বান্ধব যানবাহন প্রকল্পের মধ্যে বড় ভূমিকা পালন করে বৈদ্যুতিক গাড়ি। এটি ভারত সরকারের অতি সাধের প্রকল্প।” উল্লেখ্য, সম্প্রতি Ola Electric, Okinawa এবং Pure EV-র ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনায় ভীত ও সন্ত্রস্ত ক্রেতারা। এহেন পরিস্থিতিতে বৈদ্যুতিক যানবাহনের শোরুমে আগুনের ঘটনায় স্বভাবতই আতঙ্ক হাওয়ার গতিতে ছড়িয়েছে।

সঙ্গে থাকুন ➥