ইলেকট্রিক গাড়ির জন্য পৌরসভায় ১২টি চার্জিং পয়েন্ট বসানোর কনট্রাক্ট পেল এই স্টার্টআপ

Avatar

Published on:

পরিবেশ দূষণের মাত্রা কমাতে উদ্যোগী হয়েছে উত্তর প্রদেশের বিভিন্ন পুরসভা‌‌। তাই বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোয় উৎসাহ দেওয়া হচ্ছে। কিন্তু মাঝপথে চার্জ ফুরানোর দুশ্চিন্তা তো রয়েইছে। তাই এই ধরনের গাড়ির চার্জিং স্টেশন বসানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে প্রশাসনিক মহল থেকে। কানপুরে ১২টি ইভি চার্জিং পয়েন্ট বসানোর বরাত পেয়েছে এক স্টার্টআপ।

ইলেকট্রিক ভেহিকেল চার্জিং সলিউশন প্রোভাইডার ইলেকট্রিভিটা (Electrivita) কানপুর পৌরসভার থেকে কনট্রাক্ট পেয়েছে। তাদেরকে বারোটি চার্জিং পয়েন্ট গড়ে তুলতে হবে বিভিন্ন এলাকায়৷ দ্রুত চার্জ করার জন্য সেগুলি ফাস্ট চার্জার হতে হবে। ব্যাটারি পরিচালিত কমার্শিয়াল এবং প্রাইভেট গাড়ি চার্জের জন্য যথেষ্ট জায়গাও রাখতে হবে।

সংস্থার প্রতিষ্ঠাতা সুভিত ধানুকা বলেন, “আগামী ১ বছরে দেশের ১০০টি বড় শহরে ইভি চার্জিং পরিকাঠামো গড়ে তোলার লক্ষ্য আমাদের।  দিল্লি-এনসিআর এলাকায় বৃহত্তম চার্জিং নেটওয়ার্ক তৈরি করেছি আমরা। তিন বছর পর ভারতের এক চতুর্থাংশ ইভি চার্জিং স্টেশন আমরা পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করবো।”

ব্যবসা বাড়ানোর উদ্দেশ্যে বিনিয়োগকারীদের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে তারা৷ ২০০ কোটি টাকার বেশি পুঁজি সংগ্রহ লক্ষ্য। এ দিকে, দিল্লিতে ১০০টি ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন ইন্সটল এবং মেইনটেন্যান্সের  অর্ডার পেয়েছে ইলেকট্রিভিটা। উল্লেখ্য, ২০২৬-এর মধ্যে ভারতে চার লাখের বেশি এমন চার্জিং স্টেশনের প্রয়োজন পড়বে বলে মনে করছে বণিকসভা ফিকি।

সঙ্গে থাকুন ➥