গত বছর দেশে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বেড়েছে 163%, সংসদে জানালেন নিতিন গডকড়ী, শীর্ষে কোন রাজ্য, দেখুন

Avatar

Published on:

গত বছর অর্থাৎ ২০২১-এ ভারতে তাৎপর্যপূর্ণ হারে বৈদ্যুতিক যানবাহনের বিক্রি বৃদ্ধি পেয়েছে বলে বুধবার সংসদে জানালেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। তাঁর কথায় ২০২০-র তুলনায় গত বছরে এই ধরনের গাড়ি বিক্রি ১৬৩ শতাংশ বেড়েছে। ২০২১-এ দেশে ৩,২৪,৮৪০টি ব্যাটারিচালিত গাড়ি নথিভুক্ত হয়েছে।

পরিসংখ্যান পেশ করে গডকড়ী দেখিয়েছেন, ভারতে ২০২০ এবং ২০১৯-এ যথাক্রমে ১,২৩,৫২৮ ও ১,৬৪,৮৫২টি বিদ্যুৎচালিত গাড়ি রেজিস্ট্রেশন হয়েছে। তিনি আরও বলেন, ২০২১-এ ভারতে ১,৮৩,১২,৭৬০টি সাবেকি জ্বালানির অর্থাৎ পেট্রল-ডিজেল গাড়ি নথিভুক্তকরণ হয়েছে৷ এতএব, বিক্রি হওয়া মোট গাড়ির ১.৭% হল বৈদ্যুতিক।

গডকড়ী যোগ করেন, ২০১৯-২০ এবং ২০২০-২১ এর মধ্যে দু’চাকার বৈদ্যুতিক গাড়ির বিক্রিবাটা ৪২২% বৃদ্ধি হয়েছে, ২৮,৫০৮ থেকে সেটা পৌঁছেছে ১,৪৯,০৬৮ ইউনিটে। অন্য দিক, বৈদ্যুতিক তিন চাকার গাড়ির বিক্রি ৭৫% বেড়েছে, ৯০,২১৬ থেকে সেটা হয়েছে ১,৫৭,৬৮২ ইউনিট। অন্যদিকে বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বিক্রি ৪,৬৯৫ থেকে ১৫,৮৬০ হওয়ার ফলে বৃদ্ধি পেয়েছে ২৩০%।

প্রসঙ্গত, বৈদ্যুতিক গাড়ির বিক্রির নিরিখে রাজ্যগুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে উত্তর প্রদেশ (৬৬,৭০২)। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক (৩৩,৩০৭) ও তামিলনাড়ু (৩০,০৩৭)। পরবর্তী স্থানে রয়েছে মহারাষ্ট্র (২৯,৮৬০) ও দিল্লি (২৫,৮০৯)। পরিশেষে একথা স্বীকার করতে হয়, যে বৈদ্যুতিক যানবাহন বিক্রি বৃদ্ধির নেপথ্যে কেন্দ্রীয় সরকারের ফেম ২ (FAME II) প্রকল্প কৃতিত্ব অনস্বীকার্য।

সঙ্গে থাকুন ➥