HomeAutomobileHPCL-এর পেট্রল পাম্পে এবার বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার ব্যবস্থা, চার্জিং পয়েন্ট তৈরিতে...

HPCL-এর পেট্রল পাম্পে এবার বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার ব্যবস্থা, চার্জিং পয়েন্ট তৈরিতে স্টার্টআপ সংস্থার সঙ্গে জোট

পেট্রল পাম্পে যদি বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধা পাওয়া যায়, তাহলে মন্দ কি। হালে এমন উদ্যোগ নিতে দেখা গিয়েছে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি উভয় ধরনের সংস্থাকে। অধিকাংশ ক্ষেত্রে তারা জোট বাঁধছে বিভিন্ন স্টার্টআপের সঙ্গে। এবার হিন্দুস্থান পেট্রলিয়াম বা এইচপিসিএল (HPCL) হাত মেলাল ইভিআই টেকনোলজিস (EVIT) এক ইলেকট্রিক ভেহিকেল চার্জিং পরিকাঠামো নির্মাতার সঙ্গে।

চুক্তি অনুযায়ী উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখন্ডের প্রধান শহর এবং হাইওয়ের ধারে এইচপিসিএল-এর পেট্রল পাম্পে বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার স্টেশন গড়ে তুলবে ইভিআইটি। সেগুলি রক্ষণাবেক্ষণের দায়িত্বেও থাকবে তারা। ১৩৬টি লোকেশন জুড়ে ইলেকট্রিক স্কুটার, অটো, এবং গাড়ির জন্য স্লো ও ফাস্ট চার্জারের ব্যবস্থা থাকবে।

এই উদ্যোগের ফলে পেট্রল পাম্পে এসে বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধা লাভ করবেন ব্যবহরকারীরা। ইভিআইটি দাবি করেছে, আজ পর্যন্ত ১৭টি শহরে ৩৮০-এর উপরে চার্জার ইন্সটল করেছে তারা। নতুন প্রকল্পটির মাধ্যমে বছরে আগামী ১৫ বছরে ২১ হাজার টন কার্বন ডাই অক্সাইড বাতাসে মিশে যাওয়া রুখে দেওয়া যাবে বলে মনে করছে সংস্থাটি।

প্রসঙ্গত, ২০১৯ সালে পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তরফে পেট্রল ও ডিজেল পাম্পে সিএনজি, এলএনজি, এবং এবং ব্যাটারি চালিত গাড়ির চার্জিং পয়েন্ট বসানোর নিয়ম শিথিল করে দিয়েছিল। বিকল্প জ্বালানির ব্যবহার বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

RELATED ARTICLES

Most Popular