১৩ বছর বা তার থেকেও কম বয়সীদের জন্য ইনস্টাগ্রাম কিডস আনছে Facebook

Avatar

Published on:

শিশুদের জন্য সামাজিক মাধ্যমের বর্ণময় দুনিয়া ক্রমেই উন্মুক্ত হচ্ছে। বন্ধ দরজা আগলে রেখে আর কোনভাবেই অভিভাবকেরা তাদের সন্তানদের ফেসবুক (Facebook) বা ইনস্টাগ্রামের (Instagram) হাতছানি থেকে নিরস্ত করতে পারছেন না। এমন পরিস্থিতিতে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি অভিভাবক এবং তাদের অল্পবয়সী ছেলেমেয়ে – দু’পক্ষের জন্যেই সমাধান সূত্র বের করে আনতে আগ্রহী। যেমন ২০১৭ সালে মূলত ৬ থেকে ১২ বছর বয়সী ছেলেমেয়েদের জন্য ফেসবুক ‘মেসেঞ্জার কিডস’ (Messenger Kids) অ্যাপ্লিকেশনটি রোল-আউট করা শুরু করে। ঠিক এরই ধারাবাহিকতায় ১৩ বছর বা তার থেকেও কম বয়সের বাচ্চাদের জন্য ফেসবুক আনতে চলেছে ইনস্টাগ্রামের শিশু সংস্করণ (Instagram for Kids)। মেসেঞ্জারের শিশু সংস্করণের মতোই ‘ইনস্টাগ্রাম কিডস’ (Instagram Kids) অ্যাপটিও উপযুক্ত ‘প্যারেন্টাল কন্ট্রোল’ সহ আসবে। সুতরাং নিয়ন্ত্রণের যাবতীয় ক্ষমতা নিজেদের হাতে থাকার কারণে বাচ্চাদের ইনস্টাগ্রাম (Instagram) ব্যবহারের অনুমতি দিয়ে এবার অভিভাবকেরাও নিশ্চিন্ত থাকতে পারবেন।

ইন্সটাগ্রামের প্রধান কর্মকর্তা অ্যাডাম মসেরি (Adam Mosseri) স্বয়ং অ্যাপটির শিশু সংস্করণ প্রকাশ্যে আনার কথা জানিয়েছেন। যে সমস্ত বাচ্চারা ইচ্ছে থাকলেও শুধুমাত্র বয়সের চোখ রাঙানির কারণেই ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারে না, নিজস্ব টুইটার অ্যাকাউন্টে তাদের পক্ষেই মসেরি জোর সওয়াল করেছেন। তার বক্তব্য অভিভাবকদের হাতে নিয়ন্ত্রণের ক্ষমতা তুলে দিলে, বাচ্চাদের ইনস্টাগ্রাম ব্যবহারে তেমন কোন ঝুঁকি নেই। তাই আপাতত তারা ইনস্টাগ্রামের শিশু সংস্করণ প্রকাশ্যে আনতে জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছেন, কিছুদিনের মধ্যেই যার ফলশ্রুতি মিলবে বলে ইনস্টাগ্রাম কর্তার দাবী।

তবে শত আশ্বাস সত্ত্বেও এই প্রশ্ন বারবার উঠবে যে একটি শিশুর ব্যবহারের পক্ষে সামাজিক মাধ্যমগুলি আজ কতটা নিরাপদ। কেননা অপরিচয়ের ভীড়ে ভালো মানুষের বেশে এখানেও অসংখ্য অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠানের আনাগোনা রয়েছে। যেখানে পূর্ণবয়স্ক মানুষেরা তাদের দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, সেখানে শিশুরা ঠিক কি উপায়ে তাদের এড়িয়ে যাবে, সেটাও ভাববার প্রয়োজন রয়েছে। যদিও এখানেও ইনস্টাগ্রাম মুশকিল-আসান সদুত্তর দেওয়ার চেষ্টা করেছে। খুব শীঘ্রই নিজেদের অ্যাপ্লিকেশনে তারা এমন কিছু ফিচার সংযোজন করতে চলেছেন যার ফলে পূর্ণবয়স্ক যে কোন ইউজারের পক্ষে অনূর্ধ্ব-১৮ ছেলেমেয়েদের মেসেজ প্রেরণ করা সম্ভব হবেনা। এক্ষেত্রে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সন্দেহজনক গতিবিধি নজরে রাখবে। যে সমস্ত ইউজার ১৮ বছর বা তার চেয়ে কমবয়সীদের যথেচ্ছভাবে মেসেজ বা ফলো রিক্যুয়েস্ট পাঠিয়ে থাকেন, তারা ‘সন্দেহভাজন’দের তালিকায় একেবারে উপরের দিকে থাকবে বলে ইনস্টাগ্রাম সাফ জানিয়ে দিয়েছে।

উল্লেখ্য, সারা বিশ্বে ইনস্টাগ্রামের (Instagram) মাসিক সক্রিয় ব্যবকারকারীর সংখ্যা প্রায় এক বিলিয়ন যা দিন দিন বেড়েই চলেছে। বড়রাই যেখানে অ্যাপ্লিকেশনের মোহমায়ায় এভাবে আবদ্ধ, সেখানে শিশুদের জন্য এই দুনিয়ার আকর্ষণ যে প্রবল হবে, সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। এক্ষেত্রে ছোটদের যাতে বঞ্চিত না হতে হয়, সেজন্য ইনস্টাগ্রাম (Instagram) নিজেরাই যথেষ্ট চিন্তিত। নিজেদের অ্যাপ্লিকেশনকে শিশু ও কিশোর-কিশোরীদের জন্য সুরক্ষিত রাখতে তারা বদ্ধপরিকর। এজন্য আগামী দিনে তারা টিনেজারদের সুরক্ষা সংক্রান্ত নানা পরামর্শ প্রদান করবে। সেক্ষেত্রে অনাবশ্যক মেসেজের উৎপাত থেকে বাঁচতে অল্পবয়সীরা অপরিচিত ব্যবহারকারীকে ব্লক কিংবা প্রোফাইল রিপোর্ট করতে পারবে। এখন নিরাপত্তার এই সমস্ত দিক বজায় রেখে ভবিষ্যতে শিশু ও টিনেজারদের জন্য ইনস্টাগ্রাম সত্যিই কতটা সুরক্ষিত হয়, সেকথা অবশ্য সময়ই বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥