চীনা হ্যাকারদের নতুন চাল, ভুয়ো মেসেজে ক্লিক করলেই অ্যাকাউন্ট হবে খালি

Avatar

Published on:

স্মার্টফোন ইউজারদের জন্য রোজ কিছু না কিছু আশঙ্কা সামনে আসছে। এর আগে বেশ কয়েকটি খবরে আমরা বিভিন্ন ম্যালিশিয়াস অ্যাপের সম্পর্কে আপনাদের জানিয়েছিলাম। আজ আমরা একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়ার সম্পর্কে বলব যা ইউজারদের ব্যাঙ্কিং ডিটেইলস এবং পার্সোনাল ডেটা চুরি করতে পারে।

সূত্রের খবর, এটি একটি পুরানো ম্যালওয়ার যা প্রায় তিন বছর পর আরও বিপজ্জনক এবং শক্তিশালী রূপে ফিরতে চলেছে। মনে করা হচ্ছে, এই ম্যালওয়্যারের পেছনে রয়েছে রোমিং মান্টিস নামে একটি চীনাভাষী গোষ্ঠী যা মূলত এশিয়াতে কাজ করে।

“Fakesky” নামের এই অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারটি প্রথম অক্টোবরে ২০১৭ সালে আবিষ্কার হয়েছিল। এটি মূলত দক্ষিণ কোরিয়া এবং জাপানের লোকদের আক্রমণ করেছিল। সাইবারিসন নোকটার্নাসের রিসার্চাররা জানিয়েছেন, এবার ফেকস্কি আগের থেকে আরো শক্তিশালী হয়ে চীন, তাইওয়ান, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, যুক্তরাষ্ট্রের বিভিন্ন দেশগুলির মানুষ সহ সারা বিশ্বের ইউজারদের টার্গেট করছে। এইবার ম্যালওয়্যারটি একটি পোষ্টাল সার্ভিস অ্যাপ্লিকেশন রূপে ইউজারদের বোকা বানাচ্ছে।

কিভাবে কাজ করে এই ম্যালওয়্যার:

সূত্র থেকে জানা গেছে, ম্যালওয়্যারটি ইউজারদের ফাঁদে ফেলতে প্রথমে একটি SMS পাঠায় যেখানে তাদেরকে একটি আসল পোষ্টাল সার্ভিস অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়। ইনস্টল করার পর সংক্রামিত অ্যাপ্লিকেশনটি খুললেই এটি ইউজারের কাছে দুটি অনুমতি চায়। যার একটি হল ইউজারের ডিভাইসে রিসিভ হওয়া প্রতিটি মেসেজ আটক করে তার সার্ভারে পাঠানোর অনুমতি, এবং অন্যটি হল স্ক্রিন বন্ধ হয়ে যাওয়ার পরেও বা ফোনটি লক হয়ে গেলেও এটি সম্পূর্ণ ক্ষমতায় কাজ করার অনুমতি। একবার এই অনুমতিগুলি পেলেই অ্যাপটি ইউজারের গোপনীয় তথ্য যেমন ফোন নম্বর, ডিভাইস মডেল, OS ভার্সন, ব্যাংকের তথ্য, IEMI এবং IMSI নম্বর চুরি করে। এছাড়া , এটি ইউজারের ফোনবুক থেকে সমস্ত কন্ট্যাক্টের কাছেও একই রকম মেসেজ পাঠায়।

সঙ্গে থাকুন ➥