HomeTech Newsমোবাইলে Fornite গেম খেলতে হলে মানতে হবে এই নিয়ম, প্লেয়াররা অবশ্যই জানুন

মোবাইলে Fornite গেম খেলতে হলে মানতে হবে এই নিয়ম, প্লেয়াররা অবশ্যই জানুন

বর্তমানে ফোর্টনাইট খেলার জন্য ইউজারদের বয়স ১৮ বছর তো হতেই হবে, তদুপরি স্মার্টফোন প্লেয়াররা কোনো ইন-গেম কারেন্সি ওরফে ভি-বাকস (V-Bucks) খরচ করতে পারবেন না।

বিগত কয়েক দশক ধরে বিনোদনের একটি মজাদার মাধ্যম হয়ে উঠেছে মোবাইল গেম। ইউজারদেরকে খুশি করতে মার্কেটে বিভিন্ন সময়ে নানাবিধ আকর্ষণীয় গেমের আবির্ভাব ঘটে। তবে একদা Asphalt Car Racing, Angry Birds, Subway Surfers-এর মতো গেমগুলি ইউজারমহলে ব্যাপক জনপ্রিয়তা পেলেও বর্তমানে তরুণ প্রজন্মের মনে পাকা জায়গা করে নিয়েছে একাধিক অনবদ্য ব্যাটেল রয়্যাল গেম, যার মধ্যে Fortnite হল অন্যতম। হালফিলে গোটা বিশ্বের তরুণ গেমারদের কাছে বিশেষভাবে জনপ্রিয় একটি গেম হল Fortnite। মোবাইল ডিভাইসগুলিতে একটি ফ্রি-টু-প্লে ক্রস প্ল্যাটফর্ম ব্যাটল রয়্যাল গেম হিসেবে Epic Games এটিকে ২০১৮ সালে লঞ্চ করে। চলতি সময়ে PC, PlayStation, Xbox সহ অন্যান্য একাধিক প্ল্যাটফর্মের মাধ্যমে গেমটি খেলা যায়। তবে সম্প্রতি জানা গিয়েছে যে, যারা প্রধানত স্মার্টফোনে Fortnite খেলেন, তাদের আগামী দিনেও গেমটি খেলা চালিয়ে যাওয়ার জন্য কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে। অর্থাৎ সহজে বললে, অন্ততপক্ষে ১৮ বছর বয়স না হলে আর খেলা যাবে না এই গেম।

স্মার্টফোনে কেবল প্রাপ্তবয়স্করা Fortnite খেলার সুযোগ পাবেন

প্রসঙ্গত জানিয়ে রাখি, বর্তমানে ফোর্টনাইট খেলার জন্য ইউজারদের বয়স ১৮ বছর তো হতেই হবে, তদুপরি স্মার্টফোন প্লেয়াররা কোনো ইন-গেম কারেন্সি ওরফে ভি-বাকস (V-Bucks) খরচ করতে পারবেন না। সংস্থার তরফে জানা গিয়েছে যে, আগামী ৩০ জানুয়ারি থেকে আইওএস (iOS), ম্যাক (Mac) এবং গুগল প্লে (Google Play)-তে পূর্বে উপলব্ধ ফোর্টনাইটের ১৩.৪০ অ্যাপ ভার্সনের ক্ষেত্রে উপরিউক্ত নিয়মগুলি প্রযোজ্য। এর পিছনে কারণ হল, অ্যাপল (Apple) ও গুগল (Google) ফোর্টনাইটের জন্য যে সকল বিধিনিষেধ ধার্য করেছে, সেখানে উক্ত কাজগুলি করলে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস-এ গেমটিকে আপডেট করা যাচ্ছে না, এবং সেই কারণেই সংস্থাটি হালফিলে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

২০২০ সালে Google Play Store এবং Apple App Store থেকে উধাও হয়ে গিয়েছিল Fortnite

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০২০ সালে অ্যাপল অ্যাপ স্টোরের পাশাপাশি গুগল প্লে স্টোর থেকেও সরিয়ে নেওয়া হয় ফোর্টনাইট নামক জনপ্রিয় ব্যাটেল রয়্যাল গেমটি। উল্লেখ্য, বিগত প্রায় দুই বছর ধরে অ্যাপল এবং গুগলের সাথে ফোর্টনাইট গেম নিয়ে আইনি লড়াই লড়ছে এর নির্মাতা এপিক গেমস। সংস্থার তরফে অভিযোগ করা হয়েছে যে, বেআইনিভাবে গেমটিকে অ্যাপ স্টোর এবং প্লে স্টোর থেকে সরানো হয়েছে। ফলে এখনও পর্যন্ত উক্ত দুটি স্টোরে ফোর্টনাইট উপলব্ধ নয়। তবে যে সকল প্লেয়ারদের ডিভাইসে আগে থেকেই গেমটি ইন্সটল করা রয়েছে, তারা আজও গেমটি খেলতে সক্ষম।

Google Play Store এবং Apple App Store থেকে Fortnite-কে কেন সরানো হয়েছিল?

রিপোর্ট অনুযায়ী, মূলত অ্যাপ স্টোর ও প্লে স্টোরের পলিসি না মানার কারণেই Fortnite-কে সরিয়ে দেওয়া হয়েছিল। উল্লেখ্য, কোনো অ্যাপ্লিকেশন পারচেজ বা মোবাইল গেমের মধ্যে কিছু কেনার জন্য অ্যাপ স্টোর ও প্লে স্টোরের নিজস্ব পেমেন্ট বা বিলিং সিস্টেম ব্যবহার করতে হয়। কিন্তু বছর দুয়েক আগে উপলব্ধ Fortnite-এর একটি আপডেটে সেই নিয়ম মানা হয়নি, যার ফলে ব্যবহারকারীরা Google ও Apple-এর পেমেন্ট প্ল্যাটফর্ম বাইপাস করে ডাইরেক্ট Fortnite অ্যাপের মাধ্যমেই ইন-অ্যাপ পারচেজ, যেমন – ওয়েপন আপগ্রেড থেকে শুরু করে অ্যাক্সেসরিজ প্রভৃতি কিনতে সক্ষম হয়েছিলেন। তাই পেমেন্টস গাইডলাইন অমান্য করার জন্য প্রথমে অ্যাপল অ্যাপ স্টোর ও পরে গুগল প্লে স্টোর থেকে Fortnite-কে সরিয়ে দেওয়া হয়।

RELATED ARTICLES

Most Popular