GM Cruise: চালকহীন গাড়িতে যাত্রী তোলার অনুমতি লাভ, ইতিহাস গড়ল জেনারেল মোটরস

Published on:

দীর্ঘদিন ধরেই স্বয়ংচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করে চলেছে বিশ্বের তাবড় গাড়ি সংস্থাগুলি। কে কাকে টেক্কা দিতে পারে, সেই নিয়েই চলছে চরম প্রতিযোগিতা। আমেরিকার বহুজাতিক গাড়ি নির্মাতা জেনারেল মোটরস (General Motors) বা জিএম এই পথে কয়েক ধাপ এগিয়ে গিয়েছে। বৃহস্পতিবার সংস্থাটির মালিকানাধীন ক্রুজ (Cruise) সানফ্রান্সিসকোয় তাদের চালকহীন গাড়িতে যাত্রী তোলার জন্য সবুজ সংকেত পেয়েছে কর্তৃপক্ষের তরফে। ফলে ভাড়া নিয়ে যাত্রী-সহ স্বয়ংচালিত গাড়ির রাস্তায় নামাতে আর কোনো বাধাবিঘ্ন রইল না। বস্তুত এই প্রথম কোনও সংস্থা ওই শহরে সেল্ফ ড্রাইভিং ট্যাক্সি সার্ভিসের জন্য ছাড়পত্র লাভ করল।

যদিও গত বছরই ক্যালিফোর্নিয়ার মোটর ভেহিকেল দপ্তর থেকে স্বয়ংচালিত গাড়ি শহরের রাস্তায় চালানোর অনুমতি পেয়েছিল জেনারেল মোটরস। রয়টার্স সূত্রে খবর, ব্র্যান্ডটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে ক্যাবের মতো পরিষেবা চালু করার পরিকল্পনা করছে৷ ৩০টি অটোনমাস বা স্বয়ংচালিত Chevrolet Bolt ইলেকট্রিক গাড়ি ব্যবহার করবে ক্রুজ।

স্বয়ংক্রিয় Chevrolet Bolt EV গাড়িকে রাস্তায় সর্বোচ্চ ৪৮ কিমি/ঘন্টা গতিবেগে চলার অনুমতি দেওয়া হয়েছে। তবে শহরের যেসব জায়গায় ঢালু বা খাড়া রাস্তা রয়েছে, সেখানে এই গাড়ি চলবে না। এমনকি ঘন কুয়াশা, বৃষ্টি অথবা ধোঁয়া থাকলেও চালানো হবে না। গাড়িগুলি রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলবে। কমিশনার ক্লিফোর্ড বলেছেন, “এগুলি আমাদের কর্মীদের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে সাহায্য করবে, যেগুলি ভবিষ্যতে পরিষেবা উন্নয়নে কাজে আসবে।”

এদিকে এর আগে স্থানীয় সূত্রে জানা গিয়েছিল, বীভৎস অগ্নিকাণ্ডের খবর পেয়ে চলার সময় সানফ্রান্সিসকোর রাস্তায় একটি দমকলের পথ অবরুদ্ধ করে দাঁড়িয়ে পড়ে ক্রুজের এক চালকহীন গাড়ি। আবার ক্রুজের স্বয়ংচালিত প্রযুক্তির গাড়ি ঠিক ভাবে কাজ না করার অভিযোগও সামনে এসেছে । সে বায একজন আধিকারিককে রাস্তায় নামিয়ে প্রয়োজনীয় কাজ মিটমাটের আগেই গাড়িটি চলতে শুরু করে দেয়। তবে এই ধরনের সমস্যা যাতে পুনরায় না হয়, সে বিষয়ে নিশ্চিত করেছে ক্রুজ।

সঙ্গে থাকুন ➥