HomeTech NewsAndroid 12 beta 2: কেন অ্যান্ড্রয়েড ইউজারেদের উচিত নতুন ওএস ডাউনলোড করার,...

Android 12 beta 2: কেন অ্যান্ড্রয়েড ইউজারেদের উচিত নতুন ওএস ডাউনলোড করার, জানুন

Android 12 -এর স্টেবেল (Stable) ভার্সন লঞ্চের দিকে Google আরো একধাপ এগিয়ে গেলো। গতমাসে ডেভলপারদের কনফারেন্সে তারা অ্যান্ড্রয়েড ১২ -এর প্রথম বিটা (Beta) সংস্করণ প্রকাশ্যে আনে। প্রত্যাশিতভাবেই এতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়। যদিও এর মাধ্যমে সামগ্রিকভাবে অ্যান্ড্রয়েড ১২ -এর সমস্ত ফিচার পরীক্ষা করা সম্ভব হয়নি। তাই আরো কিছু নতুনত্ব নিয়ে গুগল (Google) অ্যান্ড্রয়েড ১২ আপডেটের ২য় বিটা (Android 13 Beta 2) সংস্করণ রোল-আউট করলো। পিক্সেল (Pixel) ডিভাইস ছাড়াও নির্দিষ্ট কিছু স্মার্টফোনে এই বিটা সংস্করণ সাপোর্ট করবে। ইউজারেরা গুগল ডেভলপারদের ওয়েবসাইটে গিয়ে আপডেটের জন্য উপযুক্ত ডিভাইসের তালিকা দেখে নিতে পারবেন।

গত মাসে আই/ও কনফারেন্সে গুগল, অ্যান্ড্রয়েড ১২ -এর যে প্রথম বিটা সংস্করণ লঞ্চ করে, সেখানে তাদের নতুন ‘মেটেরিয়াল ইউ'(Material You) ডিজাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। দ্বিতীয় বিটা সংস্করণেও কন্টেক্সট-ভিত্তিক নয়া থীম ব্যবস্থার দেখা মিলবে যা মূলত স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। এছাড়া আসন্ন বিটা সংস্করণে তথ্য সুরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত একাধিক পরিবর্তন আসতে চলেছে। এই মুহূর্তে আসন্ন ফিচারগুলি যে প্রযুক্তিপ্রেমীদের কাছে অত্যন্ত উপযোগী হতে চলেছে সেকথা বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

নতুন প্রাইভেসি বৈশিষ্ট্যের মধ্যে প্রথমেই থাকছে প্রাইভেসি ড্যাশবোর্ডের (Privacy Dashboard) মতো সুবিধা। এ সম্পর্কে ডেভলপারদের কনফারেন্সে গুগলের পক্ষ থেকে কয়েকটি তথ্য সামনে আনা হয়। দ্বিতীয় বিটা রোল-আউটের সাথেই এই ফিচারের কার্যকারিতার দিকটি পরীক্ষিত হতে চলেছে।

প্রাইভেসি ড্যাশবোর্ডের ফিচার যুক্ত হওয়ায় ইউজারদের পক্ষে সর্বদা তাদের প্রাইভেসি পরিস্থিতির উপর নজর রাখা সম্ভব হবে। ডিজিটাল ওয়েলবিইং পরিষেবার মতো উপরোক্ত ফিচারটিও নিরাপত্তাজনিত বিভিন্ন ত্রুটি বা দুর্বলতার ক্ষেত্রে ব্যবহারকারীকে সতর্ক করবে।

এছাড়াও দ্বিতীয় বিটা সংস্করণে মাইক্রোফোন এবং ক্যামেরা ইন্ডিকেটরের সহায়তা যুক্ত হবে। বিশেষত কোন অ্যাপ্লিকেশন যদি তার ডিভাইসের ক্যামেরা, মাইক্রোফোন কিংবা লোকেশন ব্যবহার করে, তবে নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারী খুব সহজেই সে সম্পর্কে অবগত হবেন। এক্ষেত্রে ইন্ডিকেটর বা নির্দেশক স্ক্রীনের উপরে ডানদিকে পপ-আপ সংকেত প্রেরণের দ্বারা ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করবে।

সুতরাং এটা স্পষ্ট যে দ্বিতীয় বিটা আপডেটের পর ইউজারের ডিভাইস-সুরক্ষা অনেক বেশি আঁটোসাঁটো হতে চলেছে। যেমন কোন অ্যাপ্লিকেশন ইউজারের ক্লিপবোর্ড কনটেন্ট অ্যাক্সেস করতে চাইলেও তিনি অপারেটিং সিস্টেমের মাধ্যমে টোস্ট নোটিফিকেশন পেয়ে যাবেন। এর ফলে ব্যবহারকারীর গোপন তথ্য চুরি যাওয়ার হাত থেকে রক্ষা পাবে।

সর্বোপরি অ্যান্ড্রয়েড ১২ -এর দ্বিতীয় বিটা সংস্করণ একটি সম্পূর্ণ নতুন প্যানেলের সাথে আসতে চলেছে যার সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই ডিভাইসে ইন্টারনেট সরবরাহকারীদের মধ্যে পরিবর্তন ঘটাতে পারবেন। ফলে তামাম ডেভেলপারদের কাছে এই মুহূর্তে বড় সুযোগ যা কাজে লাগিয়ে তারা নিজেদের অ্যাপ্লিকেশন, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট(SDK) এবং লাইব্রেরির উপযুক্ত সংস্করণগুলি পরীক্ষা এবং নির্ধারণ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular