Android স্মার্টফোনের জনপ্রিয় এই অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিল Google

Avatar

Published on:

তথাকথিত লো-এন্ড অর্থাৎ কমদামী স্মার্টফোনে ব্যবহৃত Android Go অপারেটিং সিস্টেমের (OS) উপযোগী বিভিন্ন জনপ্রিয় অ্যাপ্লিকেশন বানানো বন্ধ করছে গুগল (Google)। এক্ষেত্রে শুরুতেই সংস্থাটি ‘Youtube Go’ অ্যাপ্লিকেশন তুলে নিতে চলেছে। ফলে ভবিষ্যতে Android Go চালিত ডিভাইসে উক্ত অ্যাপ ব্যবহার করা অসম্ভব হবে। অবশ্য Youtube Go -এর পরিবর্তে বিভিন্ন লো-এন্ড স্মার্টফোনে Youtube অ্যাপের স্ট্যান্ডার্ড সংস্করণ ডাউনলোডের মাধ্যম ইউজারেরা আলোচ্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রায় সমস্ত ফিচার অ্যাক্সেস করতে পারবেন বলে Google জানিয়েছে।

আগস্ট থেকেই বন্ধ হতে চলেছে Youtube Go অ্যাপ

২০১৬ সালে গুগল সর্বপ্রথম ইউটিউব গো অ্যাপ জনসমক্ষে আনে। সেক্ষেত্রে সস্তা মূল্যের অপেক্ষাকৃত কম র‌্যাম (RAM) ও দুর্বল প্রসেসর সম্পন্ন স্মার্টফোনে ব্যবহারের উপযোগী করেই সেসময় অ্যাপটিকে ডেভেলপ করা হয়। তাছাড়া শক্তিশালী নেটওয়ার্ক ছাড়া, ডেটা খরচ যথাসম্ভব কমিয়ে ইউটিউব ব্যবহারের জন্যও উক্ত ইউটিউব গো অ্যাপ্লিকেশনের একটা আলাদা চাহিদা ছিল।

তবে এখন পরিস্থিতি বদলেছে। বর্তমানে ইউটিউব অ্যাপের স্ট্যান্ডার্ড ভার্সন ব্যবহার করে ইউটিউব গো অ্যাপ্লিকেশনের তুলনায় উন্নত পরিষেবা লাভ সম্ভব বলে গুগলের দাবি। আর ঠিক সেজন্যেই চলতি বছরের আগস্ট মাস নাগাদ সংস্থাটি Youtube Go অ্যাপ্লিকেশন বন্ধ করতে চলেছে।

Youtube Go অ্যাপে অনুপলব্ধ ফিচারের ব্যবহার সম্ভব হবে Youtube অ্যাপের মূল সংস্করণে

গুগলের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে যে দীর্ঘদিন ধরেই তারা ইউটিউব অ্যাপের স্ট্যান্ডার্ড সংস্করণে ছোটবড় নানা বদল ঘটিয়ে চলেছেন। এর ফলে দিনের পর দিন অ্যাপটির কার্যকারিতা বেড়েছে। বর্তমানে দুর্বল কানেক্টিভিটি যুক্ত এলাকায় ব্যবহারের জন্য এই অ্যাপ ইউটিউব গো -এর তুলনায় বেশি উপযোগী। তাছাড়া ইউজারের ডেটা খরচ কমাতে ইউটিউবের সাধারণ সংস্করণও এখন সমান কার্যকর। ফলে সবদিক দিয়েই ইউটিউব অ্যাপের স্ট্যান্ডার্ড ভার্সন ব্যবহার এখন ইউজারদের জন্য উন্নত বিকল্প বলে গুগলের অভিমত।

সুতরাং লো-এন্ড স্মার্টফোন ইউজারেরা সম্পূর্ণ নির্দ্বিধায় তাদের ডিভাইসে ইউটিউব অ্যাপ ডাউনলোড করতে পারেন। এছাড়া তারা ফোনের ব্রাউজার থেকেও সরাসরি youtube.com ঠিকানায় প্রবেশ করতে পারেন। এভাবে অনায়াসে তারা Youtube Go অ্যাপে অনুপলব্ধ বিভিন্ন ফিচার যেমন, কমেন্ট, পোস্ট, ডার্ক মোড ব্যবহার প্রভৃতি অ্যাক্সেসের পাশাপাশি আলোচ্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের মজা উপভোগ করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥