HomeTech Newsএবার অনলাইনে কেনাকাটায় ধার বাকি দেবে Google Pay, এল Pay Later অপশন ও আরও 2টি ফিচার

এবার অনলাইনে কেনাকাটায় ধার বাকি দেবে Google Pay, এল Pay Later অপশন ও আরও 2টি ফিচার

এই কয়েক বছরে বিশেষত করোনা অতিমারীর সময় থেকে ভারতের মানুষ ডিজিটাল শপিংয়ের ওপর ব্যাপক নির্ভরশীল হয়ে পড়েছেন। যেকোনো পছন্দের বা প্রয়োজনের জিনিসই কেনাকাটার থাকনা কেন, অধিকাংশই ছুটছেন Flipkart, Amazon এবং আরও অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মের কাছে। সেক্ষেত্রে দোকানে গিয়ে যেমন “অমুক জিনিসটা টাকা না দিয়ে নিয়ে যাচ্ছি, খাতায় লিখে রাখুন” বলে ধার বাকি রাখা যায়, কার্যত তেমনই সুবিধা দিতে এসেছে পে লেটার (Pay Later)-এর মতো ফিচারও – বড় ই-কমার্স সাইটগুলি খোদ এবং অন্য কিছু থার্ড পার্টি প্ল্যাটফর্ম এই ফায়দা দিয়ে থাকে। আর এবার ভারতের অন্যতম প্রধান UPI অ্যাপ Google Pay-ও এই ‘Buy Now Pay Later’ অপশন আনল।

এবার Google Pay-তেই পাবেন ‘Pay Later’ ফিচার

বিভিন্ন ধরণের অনলাইন ট্রানজাকশনের জন্য গুগল পে ইউপিআই প্ল্যাটফর্মটিকে অনেকেই ভরসা করেন। কিন্তু এতদিন এটি ব্যবহার করা মানেই সাথে সাথে টাকা পেমেন্ট করার ব্যাপার ছিল, যাতে এবার থেকে বড় বদল দেখা যাবে। যেহেতু সাম্প্রতিক সময়ে ‘বাই নাও পে লেটার’ (BNPL) অপশনটি অনলাইন কেনাকাটার ক্ষেত্রে জনপ্রিয় একটি মাধ্যম হয়ে উঠেছে, সেক্ষেত্রে এবার গুগল পে-ও এই ফিচার নিয়ে এসেছে। উল্লেখ্য, এই বছরের শুরুতে, প্ল্যাটফর্মটি ‘বাই নাও পে লেটার’ অপশন নিয়ে কাজ শুরু করে; এখন, তারা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে আরও বহু ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েড অ্যাপে ‘BNPL’ পেমেন্ট অপশনের উপলব্ধতা প্রসারিত করেছে।

সুবিধার কথা বললে, গুগল পের নতুন ‘বাই নাও পে লেটার’ অপশনের সাহায্যে ইউজাররা যখন খুশি কেনাকাটা করতে পারে এবং পুরো টাকা সাথে সাথে বা অগ্রিম পরিশোধ করার পরিবর্তে একাধিক কিস্তির মাধ্যমে নির্দিষ্ট সময় ধরে তার পেমেন্ট করতে পারে। এতে করে বড় কিছু কেনার সময় আর্থিক দিকটি সহজেই ব্যবস্থাপন করা যাবে। উল্লেখ্য, এই ফিচার ব্যবহার করার জন্য চেক আউটের সময় গুগল পে ইউজাররা তাদের বিদ্যমান ‘BNPL’ অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারেন অথবা সরাসরি গুগল পে-এর মধ্যে একটি নতুন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারেন।

পেমেন্টে পুরষ্কার জিতলে মনে করিয়ে দেবে Google Pay

ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে প্রায়শই বিভিন্ন পুরষ্কার পাওয়া যায়, যেগুলি কেনাকাটায় ছাড় হিসেবে অথবা ফ্লাইট, হোটেল বুকিং, রেস্টুরেন্টের খাবার খাওয়া ইত্যাদিতে কাজে আসে। কিন্তু এই সুবিধাগুলি খুব কাজের হলেও, অনেক সময়ই কার্ড হোল্ডাররা এগুলির কথা ভুলে যান বা কোন কার্ডে সেরা অফার পাওয়া যাচ্ছে তা খেয়াল করতে পারেননা। সেক্ষেত্রে এইসব রিওয়ার্ড যাতে সহজে মনে রাখা যায় তার জন্য গুগল পে এবার একটি নতুন ফিচার চালু করেছে, যা চেকআউটের সময় প্রতিটি কার্ডে উপলব্ধ সুবিধা ড্রপ-ডাউন মেনুতে প্রদর্শন করবে। এতে করে ইউজাররা সর্বাধিক সুবিধা পাবেন।

কার্ড ডিটেইলস ‘অটোফিল’ করতে লাগবে পিন বা বায়োমেট্রিক

এই ভার্চুয়াল জগতে ‘অটোফিল’ (Autofill) একটি সুবিধাজনক ফিচার যা প্রয়োজনীয় ডেটা টাইপ ছাড়াই এন্টার করে সময় বাঁচায়। সেক্ষেত্রে গুগল পে সম্প্রতি এই ফিচারটিকে উন্নত করেছে যাতে এটি শুধু দ্রুত নয়, নিরাপদও থাকে৷ প্ল্যাটফর্মটির নতুন আপডেটের পর কেউ যখনই গুগল পে ব্যবহার করে চেক আউট করবেন, তখন তাঁর কার্ডের বিশদ বিবরণ স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে যাবেন তখন অটোফিলের জন্য ফিঙ্গারপ্রিন্ট, ফেস স্ক্যান বা স্ক্রিন লক পিন দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এতে পেমেন্ট এবং ডেটা সুরক্ষিত থাকবে, অপব্যবহার হবেনা।

RELATED ARTICLES

আরও পড়ুন