এবার গাড়ি অ্যাক্সিডেন্টে রক্ষা করবে হাতের Smartphone, ভারতে আসছে Google-এর নয়া ফিচার

Avatar

Published on:

Google Pixel Car Crash Detection Feature

যত সময় এগোচ্ছে ততই আধুনিক-উন্নত প্রযুক্তি আমাদের জীবনের সাথে জড়িয়ে পড়ছে, আর হাতের মোবাইল ফোন কার্যত হয়ে উঠছে এগুলির জোগান! বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডই এখন তাদের ডিভাইসে সেরা ফিচার সরবরাহ করার চেষ্টা করছে, যে কারণে বহু সেরা সেরা টেকনোলজিও আসছে আঙুলের ডগায়। যেমন বিশ্বখ্যাত টেক কোম্পানি Google তার ‘কার ক্র্যাশ ডিটেকশন’ (Car Crash Detection) অপশনটিকে Pixel স্মার্টফোনে অন্তর্ভুক্ত করেছিল, যা এবার ভারতেও চালু হচ্ছে। এই ফিচারের কারণে, গাড়ি দুর্ঘটনার সময় ফোনটি স্বয়ংক্রিয়ভাবে জরুরি পরিষেবা বা এমার্জেন্সি সার্ভিসে সতর্কতা পাঠাতে এবং সাহায্য চাইতে পারে। আসলে ফোনের সেন্সরের সাহায্যে দুর্ঘটনা শনাক্ত করবে এই ‘কার ক্র্যাশ ডিটেকশন’ ফিচার।

১ দশক আগে চালু হয়েছিল Google-এর ‘Car Crash Detection’ ফিচার

গাড়ি দুর্ঘটনার ক্ষেত্রে নিরাপত্তা প্রদানের জন্য গুগল ২০১৪ সালে প্রথম পিক্সেল ফোনের জন্য ‘কার ক্র্যাশ ডিটেকশন’ ফিচার চালু করেছিল। এটি ফোনের লোকেশন, মোশন সেন্সর এবং আশেপাশের শব্দ ব্যবহার করে যেকোনো দুর্ঘটনা শনাক্ত করতে পারে। একবার দুর্ঘটনা শনাক্ত হলে ফোনটি ভাইব্রেট করে এবং জোরে শব্দ বাজায়। পাশাপাশি ফোনের থেকে ব্যবহারকারীকে জিজ্ঞাসা করা হয় তিনি ঠিক আছেন কিনা। কোনো সাড়া না পেলে তারপর জরুরি নম্বরে চলে যায় কল।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত গুগলের এই ফিচার শুধুমাত্র আমেরিকায় উপলব্ধ ছিল, তবে সংস্থাটি এখন আরও পাঁচটি দেশে এটি চালু করেছে যার মধ্যে আমাদের ভারতসহ অস্ট্রিয়া, বেলজিয়াম, পর্তুগাল এবং সুইজারল্যান্ডের মতো জায়গা আছে। ফিচারটি Google Pixel 4a এবং তারপরে লঞ্চ হওয়া পিক্সেল স্মার্টফোনগুলিতে ব্যবহার করা যাবে।

এভাবে সক্রিয় করতে পারেন Google Car Crash Detection ফিচার

১. সম্ভাব্য গাড়ি দুর্ঘটনায় নিরাপত্তা পেতে আপনি যদি ‘কার ক্র্যাশ ডিটেকশন’ ফিচার ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমে নিজের গুগল পিক্সেল ডিভাইসে পার্সোনাল সেফ্টি অ্যাপ্লিকেশনটি খুলতে হবে।

২. এরপর আপনাকে ‘ফিচার’ (Feature) অপশনে ক্লিক করতে হবে, যার নীচে নেভিগেট করার পরে আপনি ‘কার ক্র্যাশ ডিটেকশন’ বিকল্পটি পাবেন।

৩. প্রদত্ত অপশন থেকে ‘সেট আপ’ (Setup)-এ ক্লিক করতে হবে।

৪. পরবর্তী ধাপে আপনাকে লোকেশন, মাইক্রোফোন এবং ফিজিক্যাল অ্যাক্টিভিটি ট্র্যাক করার জন্য অ্যাপটিকে প্রয়োজনীয় পারমিশন দিয়ে সেটআপ করতে হবে। ব্যস এতে করেই কাজ হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥