TechGupTech Newsসুখবর, আসছে ফোল্ডেবল Apple iPad ও Apple iPhone, কবে জেনে নিন

সুখবর, আসছে ফোল্ডেবল Apple iPad ও Apple iPhone, কবে জেনে নিন

বিগত কয়েক বছরের মধ্যে প্রায় প্রত্যেকটি ছোট-বড় অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা ফোল্ডেবল ডিভাইসের ঘোষণা করেছে। যদিও এখনো পর্যন্ত Apple -এর তরফ থেকে কোনো ভাঁজযোগ্য প্রোডাক্ট নিয়ে আসা হয়নি। তবে ভবিষ্যতে টিম কুকের সংস্থাটিও হয়তো অ্যান্ড্রয়েড ব্র্যান্ডগুলির পথ অনুসরণ করবে। কেননা হালফিলে জানা গেছে, টেক জায়ান্টটি বর্তমানে ফোল্ডেবল ডিভাইসের উপর কাজ করছে এবং আগামী ২-৩ বছরের মধ্যে এধরণের একাধিক প্রোডাক্ট বাজারে লঞ্চ করার লক্ষ্য রেখেছে। এক্ষেত্রে হাইটং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক জেফ পু (Jeff Pu), Apple ২০২৬ সালের মধ্যে একটি ফোল্ডেবল iPad এবং তারপরই একটি ফোল্ডেবল iPhone উন্মোচন করবে বলে দাবি করেছেন।

জেফ পু তার সাম্প্রতিক একটি রিপোর্টে জানিয়েছেন, অ্যাপল এই মুহূর্তে ভাঁজযোগ্য ডিভাইস বিকাশের কাজ দ্রুততার সাথে সম্পন্ন করতে উদ্যত। এক্ষেত্রে টেক জায়ান্টটি তাদের প্রথম ফোল্ডেবল ডিভাইস হিসাবে ২০.৩-ইঞ্চি ডিসপ্লে সাইজের একটি আইপ্যাড লঞ্চ করবে। যার উৎপাদনকার্য ২০২৫ সালের শেষের দিকে শুরু হতে পারে। পরবর্তীতে অর্থাৎ ২০২৬ সালের শেষের দিকে অ্যাপল সম্ভবত একটি ফোল্ডেবল আইফোন নিয়ে আসার পরিকল্পনা করছে। এই আইফোন – ৭.৯ ইঞ্চি এবং ৮.৩ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্ট সহ আসবে বলে জানা গেছে। উভয় ফোল্ডেবল ডিভাইসই অ্যাপলের নতুন হাই-এন্ড প্রোডাক্ট লাইনের অংশ হবে।

এটা প্রথমবার নয় যখন অ্যাপলের ফোল্ডেবল ডিভাইস লঞ্চ হওয়া নিয়ে তথ্য সামনে এলো। এর আগেও এই সম্পর্কিত নানাবিধ গুঞ্জন শোনা গেছে। সম্প্রতি প্রখ্যাত অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) জানিয়েছে যে, টিম কুকের সংস্থাটি ২০.৩-ইঞ্চির একটি বিশাল ফোল্ডেবল ম্যাকবুক নিয়ে কাজ করছে যা ২০১৭ সালে লঞ্চ হতে পারে। অন্যদিকে টিপস্টার রস ইয়ং (Ross Young) তাদের একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছেন, একটি ২০-ইঞ্চির ফোল্ডেবল হাইব্রিড অ্যাপল ডিভাইস ২০২৬ থেকে ২০২৭ সালের মধ্যে আত্মপ্রকাশ করবে। আবার ব্লুমবার্গের বিশ্লেষক মার্ক গুরম্যান (Mark Gurman) -এর একটি পোস্টে ইঙ্গিত পাওয়া গেছে যে, অ্যাপল বর্তমানে এমন একটি অনন্য ডুয়াল-স্ক্রীন ফোল্ডেবল ডিভাইসের কনসেপ্ট নিয়ে কাজ করছে যেখানে ম্যাকবুক এবং আইপ্যাড উভয়ের কার্যকারিতার সংমিশ্রণ থাকবে।

ফ্লোডেবল ডিভাইস লঞ্চ করতে এত সময় কেন নিচ্ছে Apple?

ফোল্ডেবল ডিসপ্লে প্রযুক্তি নতুন নয়। বিশ্ববাজারে একাধিক ভাঁজযোগ্য অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিদ্যমান। যেকারণে বরংবার প্রশ্ন উঠেছে যে, “কেন অ্যাপল ফোল্ডেবল ডিভাইস লঞ্চ করতে এত সময় নিচ্ছে?” এক্ষেত্রে মার্ক গুরম্যান জানিয়েছেন যে, টেক জায়ান্টটি বর্তমানে ফোল্ডেবল ডিভাইসের উপর কাজ করলেও সম্পূর্ণরূপে ক্রিজ-মুক্ত ফোল্ডেবল ডিসপ্লে তৈরি করতে সক্ষম হচ্ছে না। যেকারণে অ্যাডভান্স ডিসপ্লে প্রযুক্তি সমর্থিত প্রোডাক্ট নিয়ে আসার ক্ষেত্রে দেরি হচ্ছে। গুরম্যান আরো বলেছেন যে, অ্যাপল ইঞ্জিনিয়াররা ফোল্ডেবল স্ক্রিনের এই সমস্যাটি সমাধানে চেষ্টা করছে।

RELATED ARTICLES

Top Stories