HomeMobilesSamsung-এর ক্ষতি হলেও ক্রেতাদের লাভ, Exynos 2500 প্রসেসর নিয়ে চলছে ডিলেমা

Samsung-এর ক্ষতি হলেও ক্রেতাদের লাভ, Exynos 2500 প্রসেসর নিয়ে চলছে ডিলেমা

স্যামসাং সাধারণত তাদের ফ্ল্যাগশিপ S সিরিজের ফোনগুলিতে Exynos এবং Qualcomm Snapdragon উভয় প্রসেসরই ব্যবহার করে থাকে। তবে বলা হচ্ছিল যে উৎপাদনজনিত সমস্যার কারণে Exynos 2500 চিপটি Samsung Galaxy S25 সিরিজের ফোনে ব্যবহার করা হবে না। কিন্তু সূত্র থেকে জানা গেছে যে এখনই প্রসেসরটির উৎপাদন বন্ধ করছে না সংস্থা।

স্যামসাং ইলেকট্রনিক্স (Samsung Electronics) আসন্ন Samsung Galaxy S25 সিরিজের জন্য তাদের আসন্ন ইন-হাউস Exynos 2500 চিপ নিয়ে বড় ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। এখন একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে সমস্যা থাকা সত্ত্বেও, কোম্পানিটি এবছরের মধ্যেই প্রসেসরের উৎপাদন উন্নত করার জন্য কঠোর পরিশ্রম করছে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

এখনই বাতিল নয় Exynos 2500 চিপসেট

জেডডিনেট কোরিয়ার নতুন রিপোর্ট অনুযায়ী, স্যামসাং গ্যালাক্সি এক্সিনস ২৫০০ চিপের বর্তমান উৎপাদন ফলন প্রায় ২০%, যা গণ উৎপাদনের জন্য প্রয়োজনীয় ৬০% এর থেকে অনেক কম। এর ফলে এক্সিনস ২৫০০ স্যামসাং গ্যালাক্সি এস২৫ লঞ্চের জন্য সময়মতো প্রস্তুত হবে কিনা, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। প্রযুক্তি বিশ্লেষক মিং-চি কুও জানিয়েছিলেন যে, স্যামসাংকে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ ব্যবহার করতে হতে পারে, যদি উৎপাদনের সমস্যা চলতে থাকে।

স্যামসাং Exynos 2500 উন্নত করার দিকে মনোনিবেশ করছে, যা স্যামসাং ফাউন্ড্রির দ্বিতীয় প্রজন্মের ৩ ন্যানো প্রক্রিয়া (এসএফ৩) এবং গেট-অল-অ্যারাউন্ড (GAA) প্রযুক্তি ব্যবহার করে। এই প্রযুক্তিটি ডেটা প্রক্রিয়াকরণের গতি এবং পাওয়ার এফিসিয়েন্সি উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে।

‘সলোমন’ (Solomon) নামে পরিচিত Exynos 2500 প্রজেক্ট, স্যামসাংয়ের জন্য একটি বড় বিনিয়োগের প্রতিনিধিত্ব করে। কোম্পানি এখন যদি Exynos 2500 প্রজেক্টটি ছেড়ে দেয়, তাহলে অনেক সম্পদ নষ্ট হবে এবং সেমিকন্ডাক্টর মার্কেটে স্যামসাংয়ের অবস্থাও ক্ষতিগ্রস্ত হবে।

তবে, উৎপাদন উন্নত করতে স্যামসাংয়ের কাছে অক্টোবর পর্যন্ত সময় আছে, কোয়ালকম অক্টোবরের শেষের দিকে Qualcomm Snapdragon 8 Gen 4 লঞ্চ করার পরিকল্পনা করেছে, যা স্যামসাংকে তার লক্ষ্য পূরণের জন্য আরও চাপ দেবে। স্যামসাং যদি ফলন উন্নত করতে না পারে, তবে বাধ্য হয়ে তাদের Exynos 2500 বাতিল করতে হবে এবং Samsung Galaxy S25 ফোনের জন্য শুধুমাত্র কোয়ালকমের ওপর নির্ভর করতে হবে।

তবে, ক্রেতাদের কাছে এটি শাপে বর হতে পারে। কোয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসরগুলি সাধারণত স্যামসাংয়ের Exynos চিপগুলির চেয়ে ভাল পারফর্ম করেছে। পুরোপুরিভাবে কোয়ালকমে স্যুইচ করলে Samsung Galaxy S25 সিরিজের কার্যক্ষমতা এবং নির্ভরযোগ্যতা উন্নত হতে পারে, তবে এর দরুন মূল্যবৃদ্ধিও হতে পারে।

RELATED ARTICLES

Most Popular