HomeSportIND vs ENG Semifinal: অক্ষর-কুলদীপের ভেল্কি, ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারত

IND vs ENG Semifinal: অক্ষর-কুলদীপের ভেল্কি, ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারত

২৯ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে মুখোমুখি হবে রোহিত বাহিনী। গত বছরে ওয়ানডে বিশ্বকাপ হারের পর এখন এই ট্রফির জন্য মরিয়া হয়ে উঠবে ভারতীয় দল।

ইংল্যান্ডের কাছে ২০২২ সালের সেমিফাইনালে হারের বদলা নিয়ে টি-২০ বিশ্বকাপ ২০২৪ এর (T20 World Cup 2024) ফাইনালে উঠলো ভারতীয় দল। ইংল্যান্ডকে ৬৮ রানের বড় ব্যবধানে হারালো ভারত। রোহিতের (Rohit Sharma) অধিনায়কত্বে ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। ২০১৪ সালে শ্রীলঙ্কার কাছে হেরে ফাইনাল জয়ের স্বপ্ন চুরমার হয়ে যায় আমাদের। এবার আরো একবার ভালো সুযোগ এসেছে ট্রফি ঘরে আনার। ২৯ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে মুখোমুখি হবে রোহিত বাহিনী। গত বছরে ওয়ানডে বিশ্বকাপ হারের পর এখন এই ট্রফির জন্য মরিয়া হয়ে উঠবে ভারতীয় দল।

ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা (৫৭ রান) লো বাউন্স পিচে হাফ সেঞ্চুরি করায় ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে ১৭১ রান করে ভারত। ইনিংসের গতি বাড়ানোর চেষ্টায় বিরাট কোহলি (৯) আবার তাড়াতাড়ি আউট হয়ে গেলেও রোহিত সূর্যকুমার যাদবের (৩৬ বলে ৪৭ রান) রুপে একজন ভাল সঙ্গী পেয়েছিলেন। দুজনেই ভারতকে চ্যালেঞ্জিং স্কোরে নিয়ে যান। জবাবে জস বাটলারের আউটের পর টার্গেট তাড়া করতে আসা ইংলিশ ব্যাটিং লাইন আপ তাসের ঘরের মতো ভেঙে পড়ে।

ইংল্যান্ডের পক্ষে হ্যারি ব্রুক ২৫ ও অধিনায়ক জস বাটলার ২৩ রান করেন। শেষে জোফরা আর্চার ২১ ও লিয়াম লিভিংস্টোন ১১ রান করেন। এছাড়া কোনো ব্যাটসম্যানই দশ অঙ্ক টপকাতে পারেননি। ১৬.৪ ওভারে ১০৩ রানে গুটিয়ে যায় পুরো দল। অক্ষর প্যাটেল (Axar Patel) ও কুলদীপ যাদব (Kuldeep Yadav) ৩টি করে উইকেট নেন। ফলে আগামী ২৯ জুন বার্বাডোজে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার শিরোপা নির্ধারণী ম্যাচ।

এর আগে বৃষ্টির কারণে এক ঘণ্টা ১৫ মিনিট দেরিতে খেলা শুরু হয়। এর মধ্যে আবার বৃষ্টিতে বিঘ্ন ঘটালে তখন আট ওভারে ভারতের স্কোর ছিল ২ উইকেটে ৬৫। টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। কোহলি ও রোহিত ব্যাট করতে নামলেন, তখনই স্পষ্ট হয়ে যায় যে পিচ মন্থর এবং লো বাউন্স ব্যাটসম্যানদের কাজটা কঠিন করে তুলেছে। রোহিত ও কোহলি দুজনেই ইনিংসের শুরুতে রিস টপলি ও জোফরা আর্চারের ফাস্ট বোলিং জুটির বল মারার চেষ্টা করলেও সফল হতে পারেননি।

RELATED ARTICLES

Most Popular