সাবধান! ৩২০ মিলিয়ন Google Chrome ইউজার হতে পারেন হ্যাকারদের টার্গেট, এক্ষুনি করুন এই কাজ

Avatar

Published on:

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় তথা সর্বাধিক ব্যবহৃত ওয়েব ব্রাউজার হল Google Chrome (গুগল ক্রোম)। আর সেই ব্রাউজার ব্যবহারকারীদের সুরক্ষা নিয়ে সবসময় চিন্তা করে টেক জায়েন্টটি, যার ফলস্বরূপ প্রায়শই তারা নিত্যনতুন আপডেট নিয়ে হাজির হয়। কিন্তু সম্প্রতি সংস্থাটি Chrome ব্রাউজারের জন্য গত তিন সপ্তাহে তিনটি সিকিউরিটি আপডেট রিলিজ করেছে। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, একসাথে এতগুলো আপডেট আনার কারণটি কী? আসলে সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, Google Chrome-এ একটি ত্রুটির অস্তিত্বের কারণে ৩২০ কোটি ব্যবহারকারীর নিরাপত্তা ঝুঁকির মুখোমুখি হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, গুগল ক্রোমে একটি নতুন জিরো ডে থ্রেট পাওয়া গেছে, যার সুযোগ নিয়ে হ্যাকাররা ক্রোম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে তাদেরকে সাইবার জালিয়াতির শিকার করতে পারে। সেজন্যই গুগল তার ৩২০ কোটি ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর জন্য একটি জরুরী আপডেট রিলিজ করেছে এবং ইউজারদেরকে অবিলম্বে তাদের ব্রাউজার আপডেট করার নির্দেশ দিয়েছে। আসলে সংস্থা নতুন আপডেটের মাধ্যমে ব্রাউজারে থাকা বাগটিকে ঠিক করেছে।

গুগল ক্রোমের এই বাগকে CVE-2022-1364 হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই বাগটিকে ঠিক করার পরে গুগল, ক্রোমের জন্য ১০০.০.৪৮৯৬.১২৭ ভার্সন রোলআউট করেছে, যা উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স – এই তিনটি প্ল্যাটফর্মের জন্য প্রযোজ্য। যদি কেউ মাইক্রোসফ্ট এজ (Microsoft Edge), ব্রেভ (Brave), ভিভালডি (Vivaldi) বা অপেরা (Opera)  ব্যবহার করেন, তবে সেক্ষেত্রেও এটি আপডেট করা প্রয়োজন।

উল্লেখ যে, Google নতুন আপডেটটি রোলআউট করার সাথে সাথে একথাও জানিয়েছে যে, Chrome নিজে থেকে কিন্তু এই আপডেটটি করবে না, অর্থাৎ ব্যবহারকারীদের ম্যানুয়ালি তাদের ওয়েব ব্রাউজারকে আপডেট করতে হবে। তাই অবিলম্বে আপনার ডিভাইসের Chrome ব্রাউজারটিকে লেটেস্ট ভার্সনে আপডেট করুন। তবে যদি আপনার ডিভাইসে এই আপডেটটি এখনও উপলব্ধ না হয়, তাহলে ব্রাউজারটিকে আপডেট না করা পর্যন্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লগইন এবং ব্যাঙ্কিং ট্রানজ্যাকশন করা এড়িয়ে চলুন।

সঙ্গে থাকুন ➥