প্লেনে উঠলে একা একাই অন হয়ে যাবে ফ্লাইট মোড, নতুন ফিচার নিয়ে কাজ করছে Google

Avatar

Published on:

Google Android Feature Auto Enables Airplane Mode During Flight

এরোপ্লেনে ফ্লাইট মোড নিয়ে সবসময়ই সমস্যা হয়। ঘোষণার পরেও অনেক যাত্রী ফোনের ফ্লাইট মোড চালু করতে ভুলে যান। তবে শীঘ্রই এই সমস্যা সমাধান করতে চলেছে Google। টেক জায়ান্টটি এখন এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যা স্বয়ংক্রিয়ভাবে ফ্লাইট মোড চালু করে দেবে। এর জন্য পেটেন্ট ফাইল করেছে Google। বর্তমানে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের নিজেদের ফ্লাইট মোড চালু করতে হয়।

পার্কিফ্লাই’র এক রিপোর্টে দাবি করা হয়েছে, গুগল কানেক্টেড ফ্লাইট মোড (Connected Flight Mode) নামে একটি পেটেন্ট দায়ের করেছে। পেটেন্ট ফাইলিং অনুসারে, হঠাৎ চাপ কমে যাওয়া, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ, কেবিন সাউন্ড, আল্ট্রাসোনিক সিগন্যাল, জিপিএস সিগন্যাল, সেলুলার আইডি এবং ওয়াই-ফাই সিগন্যাল ইত্যাদির উপর ভিত্তি করে ফ্লাইট মোড চালু হবে।

রিপোর্টে আরও বলা হয়েছে, ব্যবহারকারীদের ট্রাভেল বুকিং অ্যাক্টিভিটি, চেক-ইন স্ট্যাটাস ইত্যাদি ট্র্যাক করবে গুগল। এছাড়া ব্লুটুথ ও ওয়াই-ফাই কানেকশনও ট্র্যাক করবে তারা। এই ফিচারটি চালু হওয়ার পর ব্যবহারকারীদের ফ্লাইট মোড চালু করতে হবে না।

আরেকটি খবরে, Google তাদের Gboard কীবোর্ডের জন্য একটি ফিচার নিয়ে কাজ করছে, যেখানে ব্যবহারকারীরা ফোনে কোনো কিছু টাইপ করার পর আন্ডু করতে পারবেন। এই ফিচার আসার পর মুছে ফেলা টেক্সটও পুনরুদ্ধার করা যাবে।

সঙ্গে থাকুন ➥