Android, Windows ও Apple ব্যবহারকারীদের জন্য অ্যালার্ট জারি করলো সরকার, এক্ষুনি করুন এই কাজ

Published on:

অ্যাপল (Apple), উইন্ডোজ (Windows) এবং অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীরা সাবধান, নইলে নতুন বাগ আপনার সাইবার সুরক্ষাকে বিঘ্নিত করতে পারে। কোনো বেসরকারি প্রতিষ্ঠান নয়, খোদ ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন Indian Computer Emergency Response Team(CERT-IN) -এর পক্ষ এই বিষয়ে দেশের এই তিন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সতর্ক করে দেওয়া হয়েছে। এখনই সচেতন না হলে বাগের কারণে একজনের ব্যক্তিগত তথ্য অন্য লোকের হাতে পৌঁছে যেতে পারে। তাছাড়া এভাবে অসাধু মানুষদের পক্ষে ব্যবহারকারীর ডিভাইসের উপর নিয়ন্ত্রণ কায়েম করা সম্ভব যা তার দুশ্চিন্তা বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই অ্যান্ড্রয়েড, উইন্ডোজ এবং অ্যাপল ব্যবহারকারীরা নিজেদের ডিভাইসের নয়া সিকিউরিটি দুর্বলতার দিকগুলি জেনে নিন যা আপনাকে সাইবার-অপরাধের শিকার হওয়া থেকে সুরক্ষা যোগাবে।

আশ্বাসের ব্যাপার হল এই যে এখানে আমাদের আলোচ্য সিকিউরিটি দুর্বলতাগুলি সম্পর্কে অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ও অ্যাপল কর্তৃপক্ষ সম্পূর্ণ অবহিত। সমস্যা সমাধানের জন্য তারা খুব দ্রুত নতুন সফট্ওয়্যার আপডেট প্রকাশ্যে এনেছে যা আমাদের পক্ষে কিছুটা স্বস্তির কারণ হতে পারে।

Android ব্যবহারকারীদের প্রতি

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ক্ষেত্রে CERT-IN যে সিকিউরিটি দুর্বলতার ব্যাপার প্রকাশ্যে এনেছে তা সিগন্যাল (Signal) অ্যাপ্লিকেশন সংক্রান্ত। সম্প্রতি এতে এমন কিছু বাগের আবির্ভাব হয়েছে যা ব্যবহারকারীর ডিভাইসে মজুত যে কোন ছবি অন্যত্র চালান করে দিতে পারে। এভাবে অসাধু ব্যক্তিরা আমাদের গোপনীয়তার সীমা লঙ্ঘন করতে পারেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে গুগল প্লে-স্টোর থেকে সিগন্যাল অ্যাপ্লিকেশনের নতুন ভার্সন (5.7.13) ডাউনলোড করতে হবে।

Windows প্ল্যাটফর্ম

উইন্ডোজ (Windows) ডিভাইস ব্যবহারকারীদের জন্য CERT-IN যে সিকিউরিটি সমস্যার কথা উচ্চারণ করেছে, ডিভাইসের অপারেটিং সিস্টেমের মধ্যে তার বীজ লুকিয়ে রয়েছে। ইতিমধ্যেই বহু উইন্ডোজ ব্যবহারকারী উক্ত সিকিউরিটি দুর্বলতার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং ক্রমাগত তাদের সংখ্যা বাড়ছে। দুর্বলতাকে চিহ্নিত করে (CVE-2021-36934) সমস্যার সমাধানে মাইক্রোসফ‌্ট (Microsoft) ইতিমধ্যেই ব্যবস্থা গ্রহণ করেছে এবং নতুন আপডেট এনেছে। উইন্ডোজ ১০ (Windows 10) ১৮০৯ সংস্করণের ৩২-বিট সিস্টেম, এআরএম৬৪ নির্ভর সিস্টেম, এক্স৬৪ নির্ভর সিস্টেম, উইন্ডোজ ১০ (Windows 10) ১৯০৯ সংস্করণের ৩২-বিট সিস্টেম, এআরএম৬৪ নির্ভর সিস্টেম, এক্স৬৪ নির্ভর সিস্টেম, উইন্ডোজ ১০ (Windows 10) ২০০৪ সংস্করণের ৩২-বিট সিস্টেম, এআরএম৬৪ নির্ভর সিস্টেম, এক্স৬৪ নির্ভর সিস্টেম, উইন্ডোজ ১০ (Windows 10) ২০এইচ২ সংস্করণের ৩২-বিট সিস্টেম, এআরএম৬৪ নির্ভর সিস্টেম, এক্স৬৪ নির্ভর সিস্টেম সহ আরো একাধিক সংস্করণ উক্ত বাগ-সমস্যার কবলে পড়ে।

Apple ব্যবহারকারীদের জন্য

অ্যাপল (Apple) ব্যবহারকারীদের ক্ষেত্রে CERT-IN‌ যে নিরাপত্তা দুর্বলতার কথা তুলে এনেছে তাকে কাজে লাগিয়ে কোনো অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের ডিভাইসে ক্ষতিকারক কোড প্রবেশ করিয়ে সিস্টেমের উপরে কব্জা কায়েম করতে পারে। Apple macOS Big Sur 11.5.1 সংস্করণ, Apple iOS এবং iPadOS 14.7.1 সংস্করণ, iPhone 6s এবং তৎপরবর্তী ডিভাইস, iPad Pro (সমস্ত মডেল), iPad Air 2 এবং পরবর্তী সংস্করণ, iPad 5th generation এবং পরবর্তী সংস্করণ, iPad mini 4 এবং পরবর্তী সংস্করণগুলি নিরাপত্তা দুর্বলতার দ্বারা কাবু হয়েছে বলে জানা গিয়েছে। যদিও ইতিমধ্যে Apple নতুন আপডেটের মাধ্যমে সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥