Call Forwarding Scam: ভুলেও ডায়েল করবেন না এই নম্বর, আপনার কল চলে যাবে জালিয়াতদের কাছে

Avatar

Published on:

government-warning-on-call-forwarding-scam-asks-users-not-to-dial-star-401-hash

বর্তমানে প্রায়শঃই নতুন নতুন পদ্ধতিতে অনলাইন স্ক্যাম (Online Scam) ঘটে থাকে। আর এবার স্ক্যামাররা প্রতারণা করার জন্য বেছে নিয়েছে কল ফরওয়ার্ডিং পদ্ধতি। সম্প্রতি টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ DoT ভারতের লক্ষ লক্ষ মোবাইল ফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি সতর্কতা জারি করেছে। যেখানে তারা জানিয়েছে, যদি কোনো অজানা ফোন নম্বর থেকে কল করে *৪০১# ডায়াল করার নির্দেশ দেওয়া হয়, তাহলে অবিলম্বে এড়িয়ে যাওয়া উচিত।

ইতিমধ্যেই টেলিকমিউনিকেশন বিভাগ ব্যবহারকারীদের এই বিষয়ে সতর্ক করে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সংস্থাটি Airtel, Jio, Vodafone Idea এবং BSNL এর ব্যবহারকারীদের এই ধরনের কলগুলি থেকে সতর্ক থাকতে অনুরোধ জানিয়েছে।

এই স্ক্যামে প্রতারকেরা নিজেদের ডেলিভারি এজেন্ট, ব্যাঙ্কের প্রতিনিধি বা যে কোনো পরিষেবা প্রদানকারী হিসেবে জাহির করে থাকে। আর ফোন করার পর তারা ব্যবহারকারীদের নেটওয়ার্ক সমস্যা বা অন্য কোনো পরিষেবার সমস্যার কথা জানায়। তারপরে তারা ব্যবহারকারীদের সমস্যা সমাধানের জন্য *৪০১# ডায়াল করার নির্দেশ দেয়। আর একবার এই নম্বর ডায়াল করলেই অজানা মোবাইল নম্বরে ব্যবহারকারীর মোবাইলের কল ফরওয়ার্ডিং সক্রিয় হয়ে যায়, যা প্রতারককে ব্যবহারকারীর ইনকামিং কল গ্রহণ করার অনুমতি প্রদান করে।

কিভাবে কল ফরওয়ার্ডিং প্রতিরোধ করবেন?

এই ধরনের কেলেঙ্কারির কারণে ব্যবহারকারী যদি নিজের অজান্তে কল ফরওয়ার্ডিং সক্রিয় করে রাখে, তাহলে অবিলম্বে সেটি নিষ্ক্রিয় করা দরকার। আর এটি করার জন্য ,

  • প্রথমে ফোনের সেটিংসে যান।
  • তারপর কল সেটিংসে যান।
  • এবার এখানে কল ফরওয়ার্ডিং অপশন ডিজেবল করে দিন।
সঙ্গে থাকুন ➥