HomeTech NewsBharat Series Registration: নতুন গাড়ির জন্য চালু হল BH সিরিজের নম্বর প্লেটের...

Bharat Series Registration: নতুন গাড়ির জন্য চালু হল BH সিরিজের নম্বর প্লেটের নিবন্ধীকরণ

সমগ্র দেশে চালু হল কেন্দ্রীয় সরকারের ভারত সিরিজ (Bharat Series) বা ‘বিএইচ’ (BH) সিরিজ নম্বর প্লেটের নিবন্ধীকরণের চিহ্ন বা রেজিস্ট্রেশন মার্ক। সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে এটি চালু হওয়ার কথা থাকলেও পিছিয়ে দেওয়া হয়েছিল। এখন প্রশ্ন উঠতে পারে ‘বিএইচ সিরিজ’টি আসলে কী? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এটি হল গাড়ির একটি বিশেষ নম্বর প্লেট, যা থাকলে আপনি দেশের যে কোনো রাজ্যে/কেন্দ্রশাসিত অঞ্চলে আপনার গাড়ি নিয়ে বিনা বাধায় পাড়ি জমাতে পারবেন। এক কথায় বলতে গেলে দেশের যে কোনো রাজ্যে যাওয়ার ছাড়পত্র।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী বুধবার রাজ্যসভায় লিখিতভাবে জানিয়েছেন, “বিএইচ সিরিজ নিবন্ধীকরণ চিহ্ন যুক্ত একটি ব্যক্তিগত গাড়ি এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে, কোনো রেজিস্ট্রেশনের প্রয়োজন পড়বে না।”

গডকড়ী বলেছেন, “এই বিএইচ বা ভারত সিরিজ ভেহিকেল রেজিস্ট্রেশনের সুবিধা কেন্দ্রীয় সরকার/ রাজ্য সরকার/ স্টেট পাবলিক সেক্টর আন্ডারটেকিং এবং প্রাইভেট সেক্টর কোম্পানি/ অর্গানাইজেশন – এই সমস্ত ক্ষেত্রে কর্মরত কর্মীদের জন্য উপলব্ধ হবে। এছাড়াও চার বা তার বেশি রাজ্যে/ কেন্দ্রশাসিত অঞ্চলে অফিস রয়েছে, তেমন ব্যক্তিরাও এর আওতাধীন হবেন।”

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, এর ফলে নিজের গাড়ি নিয়ে দেশের যে কোনো রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে নির্ঝঞ্ঝাটভাবে যাত্রা করা যাবে। একবার নিবন্ধিত হয়ে গেলে দু’বছর বা তার গুণিতক বছরের সময়সীমা অন্তর ভেহিকেল ট্যাক্স দেওয়া যাবে। তবে কোনো গাড়ির ১৪ বছর পেরিয়ে গেলে, প্রতি বছরই এই ট্যাক্স দিতে হবে। তবে সে ক্ষেত্রে ট্যাক্সের পরিমাণ হয়ে যাবে অর্ধেক।

RELATED ARTICLES

Most Popular