Telecom: ২ বছর পর্যন্ত ফোন কল সহ মেসেজ সেভ রাখা নির্দেশ কেন্দ্রের, জেনে নিন কারণ

Avatar

Published on:

গত ডিসেম্বর মাসে টেলিযোগাযোগ বিভাগ একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছিল যে, তাদের ইউজারদের কল, এক্সচেঞ্জের বিশদ এবং সমস্ত ধরণের যোগাযোগের আইপি অ্যাড্রেস কমপক্ষে দুই বছরের (এক বছরের বদলে) জন্য সংরক্ষণ বা রেকর্ড করে রাখতে হবে। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকার টেলিকম কোম্পানিগুলির জন্য ফের নতুন একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুযায়ী, টেলিকম সংস্থাগুলিকে বাধ্যতামূলকভাবে আন্তর্জাতিক কল, স্যাটেলাইট ফোন কল, কনফারেন্স কল এবং সাধারণ নেটওয়ার্কের পাশাপাশি ইন্টারনেটে চলা বার্তাগুলি দুই বছরের জন্য সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য, গোটা বিষয়টি উপর উপর অস্বস্তিজনক মনে হলেও, টেলিকম বিভাগের এই পদক্ষেপ গ্রাহকদের ওপর সরাসরি কোনো প্রভাব ফেলবে না বলে দাবি করা হয়েছে।

নিরাপত্তার কথা মাথায় রেখে কল রেকর্ডের এই পরিবর্তন

নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে এই নতুন নিয়ম কার্যকরী হবে বলে জানানো হয়েছে। আসলে Reliance Jio, Bharti Airtel, Vodafone Idea, BSNL-এর মত টেলিকম কোম্পানিগুলি স্যাটেলাইট ফোন পরিষেবা ছাড়া সব ধরনের টেলিকম পরিষেবা প্রদান করে। সাধারণভাবেই এই সংস্থাগুলি তাদের নেটওয়ার্কে সমস্ত বাণিজ্যিক রেকর্ড, কল ডেটা রেকর্ড, এক্সচেঞ্জ বিবরণ রেকর্ড, আইপি ডিটেইলস রেকর্ড জমা রাখে। তবে নতুন নিয়মে সংস্থাগুলিকে রেকর্ডের পাশাপাশি ইউজারদের ডেটা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে; আবার নির্দিষ্ট সময় পর মুছেও ফেলতে হবে। এতে অনলাইন কেলেঙ্কারি অনেকটাই এড়ানো যেতে পারে।

শুরুতেই বলেছি, টেলিকম বিভাগ কলিং ডিটেইলস এবং মেসেজ কমপক্ষে দুই বছরের জন্য সংরক্ষণ বা সেভ করার নির্দেশ দিয়েছে। বলা হচ্ছে, ঠিক দু বছর সময় পরে টেলিকম সংস্থাগুলি দফতরকে একটি নোটিফিকেশন পাঠাবে, যেখানে তাদের নিশ্চিত করতে হবে যে তাদের পক্ষ থেকে দুই বছরের পুরনো ডেটা মুছে ফেলা হয়েছে। তবে, টেলিযোগাযোগ দফতরের যদি কোনো নির্দিষ্ট ডেটার চাহিদা থাকে, তাহলে তা দীর্ঘ সময়ের জন্য পুনরুদ্ধার করা হবে নতুবা সংস্থাগুলির বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে ৪৫দিনের মধ্যে ডেটা মুছে ফেলা হবে। সংশোধনীটি Tata Communications, Cisco’s Webex, AT&T গ্লোবাল নেটওয়ার্ক ইত্যাদি কোম্পানির ক্ষেত্রেও প্রযোজ্য, যারা দফতরের লাইসেন্স নিয়েছে৷

ইন্টারনেট কল রেকর্ডও বাধ্যতামূলক

স্যাটেলাইট ফোন কল এবং ডেটা পরিষেবা প্রদানের পাশাপাশি ভিস্যাট লাইসেন্সধারীদের জন্য বিএসএনএল কেও অনুরূপ সংশোধনী জারি করতে বলা হয়েছে। এই জাতীয় সমস্ত প্ল্যাটফর্মগুলিকে কমপক্ষে দুই বছরের জন্য কল ডেটা এবং ইন্টারনেট যোগাযোগের রেকর্ড সেভ রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥