HomeTech NewsMarketing Call Number: সহজেই বুঝতে পারবেন স্প্যাম কল, নম্বর নির্ধারণ করে দিল সরকার

Marketing Call Number: সহজেই বুঝতে পারবেন স্প্যাম কল, নম্বর নির্ধারণ করে দিল সরকার

বর্তমানে সাধারণ নম্বর থেকেই যে কোনো বাণিজ্যিক প্রচারমূলক বা অন্যান্য পরিষেবা সংক্রান্ত কলগুলি (Marketing and Servicing Call) করা হয়ে থাকে। যার ফলে অনিচ্ছা সত্ত্বেও আমরা এই কলগুলি গ্রহণ করতে বাধ্য হই। তবে, এবার আর কোনো সাধারণ নম্বর থেকে বাণিজ্যিক বা পরিষেবা সংক্রান্ত কল (Marketing and Servicing Call) করা হবে না। কারণ, সরকার সম্প্রতি এই ধরনের কলের জন্য ১৪০ এবং ১৬০ সিরিজের নম্বর বরাদ্দ করেছে।

সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI)-এর পরিচালক এস.পি. কোচারের জানিয়েছেন, সমস্ত টেলিকম কোম্পানি এবং প্রযুক্তি অংশীদারদের সাথে আলোচনা করার পরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করার কাজ চূড়ান্ত করছে সরকার। তিনি আরো বলেন, ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন প্রতারণামূলক এবং হয়রানি মূলক কল বন্ধ করার জন্য একটি কমিটিও গঠন করেছে। যার সাথে COAI এবং তাদের সদস্যদেরও যুক্ত করা হয়েছে।

তিনি আরো বলেছেন যে, আগামী কয়েক মাসের মধ্যেই এই নির্দেশিকা বাস্তবায়নের কাজ শুরু হবে। আর এর মাধ্যমে অবাঞ্ছিত প্রতারণামূলক কার্যকলাপ অনেক কমে আসবে। পাশাপাশি, ব্যবহারকারীরা কোনটি মার্কেটিং কল এবং কোনটি সার্ভিসিং কল সেটি বুঝতে পেরে নিজেই ঠিক করতে পারবেন, তিনি কলটি গ্রহণ করবেন নাকি এড়িয়ে যাবেন।

মনে করা হচ্ছে, মার্কেটিং এবং সার্ভিসিং কলের (Marketing and Servicing Call) জন্য সিরিজ নম্বর শুরু হলে অনলাইন স্ক্যাম অনেক কমে আসবে। প্রতারকেরা আর যেকোনো নম্বর ব্যবহার করে সাধারণ মানুষকে ঠকাতে পারবে না।

RELATED ARTICLES

আরও পড়ুন