এক ছাদের তলায় 14টি সংস্থার ইলেকট্রিক স্কুটার, বাইক, ও ই-সাইকেল মিলবে, মাল্টি-ব্র্যান্ড শোরুমের উদ্বোধন হল

Avatar

Published on:

ভারতের ইলেকট্রিক ভেহিকেল শিল্পের দরজায় টোকা দিচ্ছে নয়া যুগান্তর। ১৪টি কোম্পানি ও তাদের হরেক মডেলের দু’চাকার বৈদ্যুতিক গাড়িকে একই ছাদের তলায় সংঘবদ্ধ করার উদ্যোগ নিল গ্রীভস রিটেল (Greaves Retail)। এটি দীর্ঘদিনের নামি সংস্থা গ্রীভস কটন (Greaves Cotton)-এর খুচরো ব্যবসার শাখা। সম্প্রতি কেরলের তিরুবনন্তপুরমে তাদের প্রথম রিটেল স্টোর অটোইভিমার্ট (AutoEVmart)-এর উদ্বোধন হয়েছে। ইলেকট্রিক স্কুটার থেকে আরম্ভ করে বাইক, সাইকেল এমনকি বৈদ্যুতিক দু’চাকার নানাবিধ যন্ত্রাংশ মিলবে সেখানে।

ইলেকট্রিক টু ও থ্রি-হুইলার, ভেহিকেল ফাইনান্স, বিক্রির পরবর্তী ক্ষেত্রে সেলস ও রিটেলের একটি জাতীয় স্তরের নেটওয়ার্ক তৈরির জন্য বিনিয়োগ করবে গ্রীভস রিটেল। ১৪টি সংস্থাকে এক জায়গায় নিয়ে আসা তারই অংশবিশেষ। বর্তমানে বেঙ্গালুরুতে কোম্পানির তিনটি আউটলেট রয়েছে। যেখান থেকে গ্রাহকরা এক জায়গা থেকে বিভিন্ন প্রকারের বৈদ্যুতিক যানবাহন কেনার সুযোগ পাবেন।

B2B (বিজনেজ টু বিজনেস) ও B2C (বিজনেস টু কাস্টমার) উভয় সেগমেন্টের জন্যই পণ্য উপলব্ধ রয়েছে গ্রীভসের রিটেল স্টোরে। এই প্রসঙ্গে গ্রীভস কটনের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অরূপ বসু বলেন, “AutoEVmart -এর ফলে আমরা কেরলে লাস্ট-মাইল মোবিলিটি ক্ষেত্রে সকল প্রকার বৈদ্যুতিক যানবাহন একই ছাদের তলায় আনতে সক্ষম হয়েছি।”

এমনকি AutoEVmart থেকে ফাইন্যান্সিয়াল এবং চার্জিং পরিষেবা অফার করা হবে বলে জানা গেছে। মাল্টি-ব্র্যান্ড ইভি রিটেল বিজনেস হিসেবে ২০২১ সালের সেপ্টেম্বরে লঞ্চ হয়েছিল AutoEVmart। এতদিনে সেখানে কর্মপ্রক্রিয়া শুরু হল। প্রথম সারির সংস্থার বৈদ্যুতিক যানবাহনের পাশাপাশি এখান থেকে গাড়ির নানান যন্ত্রাংশ, ডেলিভারি ও আরও বেশকিছু পরিষেবা দেওয়া হবে গ্রাহকদের।

সঙ্গে থাকুন ➥