জুলাই থেকে Hero MotoCorp-এর সমস্ত বাইক ও স্কুটারের দাম বাড়ছে

Published on:

২০২২-এর দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার প্রাক্কালে মূল্যবৃদ্ধির খবর আগাম ঘোষণা করল দেশের বৃহত্তম টু-হুইলার নির্মাতা হিরো মোটোকর্প (Hero MotoCorp)। জানুয়ারি ও এপ্রিলের পর এই নিয়ে এবছর তৃতীয়বার স্কুটার ও মোটরসাইকেলের দাম বাড়াতে চলেছে সংস্থা। এবারে মডেল অনুযায়ী ৩,০০০ টাকা পর্যন্ত দর বৃদ্ধি করা হবে বলে জানানো হয়েছে।

মূল্যবৃদ্ধির পথ বেছে নেওয়ার কারণ হিসেবে হিরোর সাফাই কাঁচামাল ও হরেক যন্ত্রাংশের দাম বেড়ে যাওয়ায় ফলে নির্মাণ খরচ মহার্ঘ হচ্ছে। তাই এই বাড়তি খরচ গ্রাহকদের কাঁধে চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলাই বাহুল্য হিরোর নতুন টু-হুইলার কেনার জন্য যারা মনস্থির করেছিলেন, তাদের গুণতে হবে অতিরিক্ত অর্থ। তবে ১ জুলাইয়ের আগে কিনলে দরবৃদ্ধির কোপ থেকে রেহাই মিলবে।

উল্লেখ্য, জানুয়ারিতে বিভিন্ন স্কুটার ও মোটরসাইকেলের মডেল পিছু ২,০০০ টাকা পর্যন্ত দাম বাড়ানো হয়েছিল। এপ্রিলেও মূল্য বৃদ্ধির সর্বোচ্চ পরিসীমা ওই একই ছিল। এই দু’বারের রেশ কাটতে না কাটতেই দু’মাসের মাথায় ফের দর বৃদ্ধির খাঁড়া নিয়ে হাজির হিরো। এবারে দাম ৩,০০০ টাকা পর্যন্ত বাড়ানো হলেও সংশ্লিষ্ট মডেল এবং তার ভ্যারিয়েন্টগুলির মূল্যবৃদ্ধির পরিমাণ নির্ভর করবে।

প্রসঙ্গত, হিরো মোটোকর্প ছাড়াও সম্প্রতি Yamaha লোকসান এড়াতে বিভিন্ন মডেলের টু-হুইলারের দাম বাড়ানোর পথ বেছে নিয়েছে। সেই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি সংস্থার নাম। যার অন্যতম কারণ হিসেবে মাইক্রোচিপ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সরঞ্জামের দাম বেড়ে যাওয়াকে কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ ফলে গাড়ি নির্মাতাদের বিভিন্ন হয়রানির শিকার হতে হচ্ছে। যার অবশ্যম্ভাবী ফল হিসেবে আগামী দিনে দেশের অন্যান্য গাড়ি সংস্থাগুলিও মূল্যবৃদ্ধির পথ বেছে নিতে পারে বলেই অনুমান।

সঙ্গে থাকুন ➥