Hero MotoCorp বিশ্বের চতুর্থ বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল

Avatar

Published on:

বিগত কয়েক মাস যাবৎ সমগ্র বিশ্বে সেমিকন্ডাক্টর চিপ-সহ নানা যন্ত্রাংশের আকাল ঘিরে অটোমোবাইল শিল্পকে ভোগান্তির শিকার হতে হচ্ছে। যার প্রত্যক্ষ প্রভাব দেখা দিচ্ছে জোগান-শৃঙ্খল বা সাপ্লাই চেইনে। তবে এই পরিস্থিতির উলট পুরাণ ঘটাতে উঠে পড়ে লেগেছে দেশের বৃহত্তম টু-হুইলার নির্মাতা হিরো মোটোকর্প (Hero MotoCorp)। সেজন্য তারা বিশ্বের চতুর্থ বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাকসেঞ্চার (Accenture)-এর সাথে হাত মিলিয়েছে। চুক্তি অনুযায়ী সংস্থা দুটি যৌথভাবে জোগান-শৃঙ্খলের কৌশল, সর্বোত্তম পরিকল্পনা ও কাঁচামালের খরচ কমানোর বিষয়ে পর্যালোচনা করবে। যাতে হিরো মোটোকর্প তাদের উৎপাদন খরচ কমিয়ে আনতে পারে।

এছাড়া হিরোকে বাজার ও পণ্যের জটিলতা বুঝতে এবং জোগান-শৃঙ্খলের পরিসর বৃদ্ধি করতে সাহায্য করবে সংস্থাটি। এক্ষেত্রে অ্যাকসেঞ্চার নিজেদের জিরো বেসড সাপ্লাই চেইন মেথড প্রয়োগ করবে। আবার তথ্যপ্রযুক্তি সংস্থাটি নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ও মেশিন লার্নিং (ML) -এর দ্বারা হিরোকে নিজের লক্ষ্যমাত্রা অর্জন করতে ও অন্তর্নিহিত সমস্যা আরও ভালোভাবে বুঝতে সহায়তা করবে। এর ফলে হিরো নিজের কর্মীদের আরও উন্নত প্রশিক্ষণ দিয়ে নিজের উৎপাদনের সক্ষমতা বাড়িয়ে তুলতে পারবে।

এই প্রসঙ্গে হিরো মোটোকর্পের প্রধান ক্রয় এবং সরবরাহ শৃঙ্খল আধিকারিক রাম কুপ্পুস্বামী বলেন, “যেহেতু আমরা সমগ্র বিশ্বে আমাদের বৈদ্যুতিক যানবাহনের পরিসর বৃদ্ধি করেছি, তাই ভবিষ্যৎ অগ্রগতির কথা ভেবে জোগান-শৃঙ্খলের জটিলতা দূর করা অতি গুরুত্বপূর্ণ। কাজের সরলীকরণ এবং লভ্যাংশের উন্নীতকরণ আগামীতে পোর্টফোলিওতে নতুন পণ্য নিয়ে আসা এবং নয়া বাজারে প্রবেশ করার একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ এটি।”

অ্যাকসেঞ্চারের ভারতীয় শাখার জোগান-শৃঙ্খল এবং পরিচলন প্রধান মনিশ চন্দ্র মন্তব্য করেন, “জোগান-শৃঙ্খল স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার তাগিদ আগে কখনওই এতটা জরুরী হয়নি। আমাদের কাজের পদ্ধতি হিরো মোটোকর্পকে নতুন দিশা দেখাবে। এছাড়া গ্রাহকদের প্রয়োজনীয়তা আরও ভালোভাবে পূরণ করতে সাহায্য করবে।”

সঙ্গে থাকুন ➥