আরও সুরক্ষিত হিরোর বাইক বা স্কুটার, Hero Connect দেবে সেফটি ও ড্রাইভিং রিপোর্ট

Avatar

Published on:

ক্লাউড বেসড কানেক্টিভিটি সলিউশন এখন শুধুমাত্র ফ্ল্যাগশীপ বাইকেই সীমাবদ্ধ নেই। কমিউটার টু-হুইলারেও এই স্মার্ট কানেক্টিভিটি ফিচার চলে এসেছে। ভারতীয় টু-হুইলার নির্মাতাদের মধ্যে Bajaj স্মার্টফোন কানেক্টিভিটি সিস্টেম এখনও লঞ্চ করতে পারে নি। তবে মাঝে বাজাজ নিউরোন নামটি ট্রেডমার্ক করেছিল। তারপর গুঞ্জন শুরু হয়ে যায়, বাজাজ স্মার্টফোন কানেক্টিভিটি ফিচারের কাজ শুরু করছে। বাকি রইলো TVS, Hero ও Royal Enfield। টিভিএস SmartXonnect ও হিরো Connect নামে ব্লুটুথ কানেক্টিভিটি সিস্টেম অফার করে থাকে। অন্যদিকে Tripper নেভিগেশন সিস্টেমের সাথে Royal Enfield সম্প্রতি Meteor 350 সিরিজ লঞ্চ করেছে।

হিরো কানেক্টের কথায় আসলে, বার্ষিক ৪,৯৯৯ টাকার সাবস্ক্রিপশন চার্জ দিয়ে এটি অ্যাক্সেসরি হিসেবে কেনা যাবে। তবে এটি প্রারম্ভিক অফার। অফারপর্ব শেষ হলে স্মার্ট রাইডিংয়ের অভিজ্ঞতা নেওয়ার জন্য তখন খরচ করতে হবে ৬,৪৯৯ টাকা। হিরোর Xpulse 200 বাইক এবং Destiny 125 ও Pleasure Plus স্কুটারে এখন এই স্মার্ট কানেক্টিভিটি সিস্টেম উপলব্ধ। ভারতের ১১ টি শহরে আপাতত এই পরিষেবা পাওয়া যাচ্ছে। যথা- কলকাতা, জয়পুর, গুয়াহাটি, লক্ষ্ণৌ, দেরাদুন, ইন্দোর, হায়দ্রাবাদ, কোচি, পুনে, বেঙ্গালুরু, ও দেরাদুন।

Hero Connect অ্যাপের সাহায্যে চালক সেফটি ও সিকিরিউটি ফিচারের উপযোগিতা পাবেন এবং ড্রাইভিং রিপোর্ট অ্যাক্সেস করতে পারবেন। প্রথমে সেফটি ফিচারের কথায় আসা যাক। কোনো দূর্ঘটনার সম্মুখীন হলে বা বাইক পড়ে গেলে সিস্টেম সেটি ডিটেক্ট করে তৎক্ষণাৎ রেজিস্ট্রার্ড নম্বরে ও এমার্জেন্সি কনট্যাক্টে এসএমএস পাঠিয়ে দেবে।

ড্রাইভিং রিপোর্টে ট্রিপ অ্যানালিসিস, ড্রাইভিং স্কোর ও স্পিড এলার্ট পাওয়া যায়। বিগত ছয় মাসে কতটা দূরন্ত অতিক্রম করা হয়েছে, কত সময় লেগেছে বা কোন রুট নেওয়া হয়েছে এই বিষয়ক ডেটাগুলি ট্রিপ অ্যানালিসিসের মাধ্যমে পাওয়া যাবে। ড্রাইভিং স্কোর হচ্ছে অনেকটা মার্কশিটের মতো। বাইক কতটা ভালো ভাবে ও নিয়ম মেনে চালানো হয়েছে তার ভিত্তিতে এই ড্রাইভিং স্কোর দেওয়া হয়। অন্যদিকে বাইক বা স্কুটারে একটি নির্দিষ্ট স্পিড লিমিট সেট করে রাখা যাবে। তার বেশী গতিবেগে চালালে স্পিড এলার্ট চলে আসবে। হিরো কানেক্টের সিকিরিউটি ফিচারের মধ্যে আছে লাইভ ট্র্যাকিং, থেফ্ট এলার্ট, জিও ফেন্সিং এলার্ট এবং হিরো লোকেট। এগুলি চুরি আটকানোর জন্যও বেশ কার্যকরী। জিপিএস ইন্টিগ্রেটেড থাকার ফলে বাইকের রিয়েল-টাইম লোকেশান ডেটাও পাওয়া যাবে।

তবে এখন হিরোর কয়েকটি মডেলে এই স্মার্ট কানেক্টিভিটি সিস্টেম উপলব্ধ হলেও, আশা করা যায় ভবিষ্যতে Hero তার বাকি টু-হুইলারের জন্যও এই ফিচার নিয়ে আসবে।

সঙ্গে থাকুন ➥