Honda দেশে হাইব্রিড গাড়ির উৎপাদন শুরু করল, পেট্রল ফুরোলে ব্যাটারিতে চলবে

Avatar

Published on:

ভারতে গত ১৪ এপ্রিল City e:HEV মডেলের হাইব্রিড সেডান উন্মোচিত করেছে হোন্ডা (Honda)। সামনের মাস থেকে বাজারে মিলবে গাড়িটি। তাই আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করার আগে এখন থেকেই উৎপাদনে জোর দিচ্ছে সংস্থাটি। গতকাল রাজস্থানে টাপুকারার হোন্ডার কারখানা থেকে বেরিয়ে এল প্রথম City e:HEV। গাড়িটির দাম আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ঘোষণা করবে হন্ডা। ইতিমধ্যেই আগ্রহীদের কাছ থেকে বুকিং নেওয়া শুরু করেছে তারা।

হোন্ডা কার ইন্ডিয়া লিমিটেডের সভাপতি টাকুয়া সুমারা বলেন, “রাজস্থানের টাপুকারার কারখানায় City e:HEV-র উৎপাদন শুরু করতে পেরে আমরা ভীষণ আনন্দিত। এই মাইলফলক ভারতীয় গ্রাহকদের জন্য অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আসার প্রতি আমাদের প্রতিশ্রুতি এবং ভারতে আমাদের বিদ্যুতায়নের যাত্রা শুরুর কথা প্রমাণ করে। একটি সংস্থা হিসেবে আমরা সব সময় ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের লক্ষ্য অনুযায়ী কাজ করব এবং পরিবেশবান্ধব প্রযুক্তি নিয়ে আসব।”

প্রসঙ্গত, ভারতে মাঝারি সেডানের বাজারে Honda City e:HEV হল প্রথম হাইব্রিড প্রযুক্তির মডেল। লিটার প্রতি গাড়িটি ২৬.৫ কিলোমিটার মাইলেজ দিতে পারবে বলে দাবি করেছে হন্ডা। এতে তিনটি ড্রাইভিং মোড রয়েছে- অল ইলেকট্রিক, হাইব্রিড এবং পেট্রোল। এটি ১.৫ লিটার, ৪ সিলিন্ডার পেট্রল ইঞ্জিনের সাথে দু’টি ইলেকট্রিক মোটর দ্বারা চালিত হবে। পেট্রল ইঞ্জিন থেকে উৎপন্ন হবে ১১৭ বিএইচপি এবং ২৫০ এনএম টর্ক৷ রিজেনারেটিভ ব্রেকিংয়ের ফলে উৎপন্ন বিদ্যুৎ ব্যাটারি চার্জ দিতে পারবে। তাই আলাদা করে ব্যাটারি চার্জে দেওয়ার প্রয়োজন পড়বে না।

Honda City e:HEV কম গতিতে স্বল্প দূরত্ব সফর করার জন্য সম্পূর্ণ ব্যাটারির উপর নির্ভরশীল হয়ে দৌড়তে সক্ষম। আবার পরিস্থিতি আসলে হাইব্রিড সিস্টেম ইলেকট্রিক মোটরের সাথে পেট্রল ইঞ্জিনের কম্পিনেশনে বা শুধু পেট্রল ইঞ্জিনেই গাড়ি ছোটাতে পারে। এর ফলে কালো ধোঁয়ার নির্গমন কমার পাশাপাশি তেলের সাশ্রয় হবে।

সঙ্গে থাকুন ➥